এমা! 'রঙ্গ দে বসন্তি'র এই তথ্যগুলো জানেন না?

আজ প্রজাতন্ত্র দিবস। দেশাত্ববোধক সিনেমাগুলির মধ্যে সেরা ছবি হল 'রঙ্গ দে বসন্তি'। আমির খানের সব থেকে বড় ব্লকবাস্টার ছবি 'রঙ্গ দে বসন্তি'। যার পরিচালনা করেছিলেন রাকেশ ওমপ্রকাশ মেহেরা। দুশান্ত কুমারের এক কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয়েছিল এই মুভি। তবে এই ছবি দেখলেও বেশ অনেক তথ্যই এখনও অজানা রয়েগেছে...

Updated By: Jan 26, 2016, 03:59 PM IST
এমা! 'রঙ্গ দে বসন্তি'র এই তথ্যগুলো জানেন না?

ওয়েব ডেস্ক: আজ প্রজাতন্ত্র দিবস। দেশাত্ববোধক সিনেমাগুলির মধ্যে সেরা ছবি হল 'রঙ্গ দে বসন্তি'। আমির খানের সব থেকে বড় ব্লকবাস্টার ছবি 'রঙ্গ দে বসন্তি'। যার পরিচালনা করেছিলেন রাকেশ ওমপ্রকাশ মেহেরা। দুশান্ত কুমারের এক কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয়েছিল এই মুভি। তবে এই ছবি দেখলেও বেশ অনেক তথ্যই এখনও অজানা রয়েগেছে...

#পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরার প্রথম পছন্দ ছিলেন না মিস্টার পারফেকশনিস্ট। নিশ্চয়ই অবাক হচ্ছেন শুনে? অবাক হওয়ারই কথা। আমিরের বদলে শাহরুখ খান, ঋত্বিক রোশন অথবা অর্জুন রামপালকে দিয়ে ছবি করানোর কথা ভেবেছিলেন পরিচালক। কারণ ৪০ বছর বয়সী আমিরকে ২৫ বছর বয়সী সদ্য কলেজ পাশ করা ছাত্রের ভূমিকায় কেমন লাগবে দেখতে তা নিয়ে দ্বন্দ্বে ছিলেন পরিচালক।

#বিখ্যাত সুরকার এআর রহমান ছবিতে সুর  দেন। এই ছবিতে সুর দিতে তাঁর সময় লেগেছিল প্রায় ৩ বছর। এরপর ২০০৭ সালের অ্যাকাডেমি পুরস্কারে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ছবি হিসেবে নমিনেশন পেয়েছিল। এমনকি এই ছবির প্লট সমাজের একটা বড় অংশের ওপর ব্যাপক প্রভাব ফেলেছিল।

#এই ছবিতে শাহরুখ খানকে 'অজয় রাঠোর' অর্থাৎ মাধবনের রোলটি প্লে করতে বলা হয়েছিল। কিন্তু তেমন কিছুই হয়নি। ছবির মধ্যে ঘোর দৌড়ের একটা সিন থাকার কথা ছিল। কিন্তু সেই সিন বন্ধ করে দেওয়া হয়।

#এই সিনেমায় অর্জুন রামপালের একটি চরিত্রে অভিনয় করার কথা ছিল। কিন্তু সেখানে শরমন জোশী, মাধবনকে দিয়ে অভিনয় করানো হয়।

# এই ছবির জন্য অতিরিক্ত ১০ কিলো ওজন কমিয়েছিলেন মিস্টার পারফেকশনিস্ট। ২৫ বছর বয়সী সদ্য কলেজ পাশ করা ছাত্রের ভূমিকায় দেখানোর জন্যই ওজন কমান আমির।

 

.