এই কারণে আপনারও হতে পারে স্তন ক্যানসার

আপনারও স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, বেশ কিছু লক্ষ্মণ দেখলেই তা বোঝা যায়। তারমধ্যে রয়েছে বয়স, পরিবারে আগে কারোর হয়েছে কি না, অতিরিক্ত বডি ওয়েট। এছাড়া ধূমপান, মদ্যপান, কায়িক পরিশ্রম না করা এসবই বাডি়য়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি। এসবই আমাদের জানা। কিন্তু নতুন গবেষণায় জানা গেল আরও চাঞ্চল্যকর তথ্য।

Updated By: Mar 10, 2017, 03:28 PM IST
এই কারণে আপনারও হতে পারে স্তন ক্যানসার

ওয়েব ডেস্ক : আপনারও স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, বেশ কিছু লক্ষ্মণ দেখলেই তা বোঝা যায়। তারমধ্যে রয়েছে বয়স, পরিবারে আগে কারোর হয়েছে কি না, অতিরিক্ত বডি ওয়েট। এছাড়া ধূমপান, মদ্যপান, কায়িক পরিশ্রম না করা এসবই বাডি়য়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি। এসবই আমাদের জানা। কিন্তু নতুন গবেষণায় জানা গেল আরও চাঞ্চল্যকর তথ্য।

ফিনল্যান্ডের হেলসিঙ্কি ইউনিভার্সিটির গবেষণা বলছে, চুল রং করলে বাড়তে পারে স্তন ক্যানসারের ঝুঁকি। কেউ যদি নিয়মিত কনট্রাসেপটিভ পিল খান, তাঁর স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। রিপোর্টে উল্লেখ, যেসব মহিলা হরমোনাল ট্রিটমেন্ট করান, নিয়মিত কনট্রাসেপটিভ পিল খান, তাদের মধ্যে স্তন ক্যানসার হওয়ার প্রবণতা ৩২ শতাংশ বেড়ে যায়। যেসব মহিলা নিয়মিত চুল রং করান, তাঁদের ক্ষেত্রে ঝুঁকির হার ২৩ শতাংশ।

এমনকী, ম্যামোগ্রাফি স্ক্রিনিংয়ে যে লো-এনার্জির এক্স-রে দিয়ে স্তন পরীক্ষা করে দেখা হয়, তার ফলেও ক্যানসার হতে পারে। ৫০ বছর হওয়ার আগেই ম্যামোগ্রাফি স্ক্রিনিং করালে এর প্রবণতা বাড়ে ৬০ শতাংশ।

আরও পড়ুন, ওভারিয়ান সিস্টের উপসর্গগুলি জেনে নিন, সাবধান হোন

 

.