সাড়ে ছ'বছরের ব্যবধান মেটাল সৌজন্যের উষ্ণতা

Updated By: Oct 16, 2017, 09:04 PM IST
সাড়ে ছ'বছরের ব্যবধান মেটাল সৌজন্যের উষ্ণতা

নিজস্ব প্রতিবেদন: ২০১১ সালের ২১ মে থেকে ২০১৭-র ১৬ অক্টোবর। অঙ্কের হিসাবে ছয় বছর ছয় মাসের ব্যবধান। আবারও সাক্ষাত্ হল দু'জনের। দুটি মেয়াদ পূর্ণ করা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং দ্বিতীয় মেয়াদ শুরু করা রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় এবং বুদ্ধদেব ভট্টাচার্য।

৩৩ বছর ধরে শাসন কায়েম রেখে ইতিহাস তৈরি করা বাম সরকারকে ঐতিহাসিক পরিবর্তনের নির্বাচনে ক্ষমতা থেকে হঠিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন জোট। ২০১১ সালের পশ্চিমবঙ্গ নির্বাচনের সেই ঐতিহাসিক ফলাফল ঘোষিত হয়েছিল ১৩ই মে। আর মুখ্যমন্ত্রী হিসাবে মমতা শপথ গ্রহণ করেছিলেন ২১শে মে। সেই দিন রাজভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। চিত্র সাংবাদিকদের লেন্সবন্দি হয়েছিল উভয়ের হাত জোড় করা ঐতিহাসিক মুহূর্ত। সেই শেষ দেখা। আর তারপর আজ। অসুস্থ প্রাক্তনকে দেখতে এলেন 'যুযুধান' বর্তমান।

দীর্ঘদিন ধরে অসুস্থতার কারণে বুদ্ধবাবু ইতিমধ্যেই নিজের গতিবিধিতে বেড়ি পড়িয়েছেন। পলিটব্যুরোর সদস্যপদ ছেড়েছেন এই অসুস্থতার কারণেই। ইদানিং আলিমুদ্দিনেও বেশিক্ষণ থাকতে পারেন না শারীরিক কারণেই। কিন্তু তারই মধ্যে দলের রাজ্য দফতরে হঠাত্ করে অতিমাত্রায় অসুস্থ হয়ে পড়েছেন দিন দুয়েক আগে। হাসপাতালে যেতে তাঁর প্রবল অনীহা। তাই আপাতত রয়েছেন পাম অ্যাভিনিউয়ের নিজের বাড়িতেই। আর সেখানেই বর্ষীয়ান এই অসুস্থ কমিউনিস্ট নেতাকে দেখতে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুদ্ধবাবুর বাসভবনে এদিন মমতা ছিলেন মিনিট বারো। অসুস্থ নেতার খবর নেওয়ার পাশাপাশি সৌজন্য বিনিময়ও হয় দু'জনের মধ্যে।

ছয় বছর ছয় মাস পরে এই বারো মিনিটের সাক্ষাতই বঙ্গ রাজনীতিতে ফিরিয়ে নিয়ে এল এক কালের অতি পরিচিত সৌজন্যের আবহ। ওয়াকিবহাল মহল মনে করছে এটাই তো বাংলার সংস্কৃতি। বর্তমানে বদলে যাওয়া এই রাজনৈতিক আবহে আজকের এই সৌজন্য সাক্ষাত খানিকটা ফুরফুরে সতেজ হাওয়া। আরও পড়ুন- অসুস্থ বুদ্ধবাবুকে দেখতে পাম অ্যাভিনিউয়ে মমতা

.