গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রা আর মাত্র কয়েক মাসের অপেক্ষা

গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রা আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। পুজোর পরেই অ্যাডভেঞ্চারাস এই জার্নির সওয়ার হতে পারবেন সকলে। মাটির নিচে চলছে বিশাল কর্মযজ্ঞ। কিন্তু যদি ভূমিকম্প হয়, তখন কী হবে? নদী তলদেশের মেট্রো টানেল কতটা নিরাপদ ভূমিকম্প প্রতিরোধে? মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রবল ভূমিকম্পেও একচুলও টলবে না অত্যাধুনিক মেট্রো টানেল।

Updated By: May 9, 2016, 06:41 PM IST
গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রা আর মাত্র কয়েক মাসের অপেক্ষা

ওয়েব ডেস্ক: গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রা আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। পুজোর পরেই অ্যাডভেঞ্চারাস এই জার্নির সওয়ার হতে পারবেন সকলে। মাটির নিচে চলছে বিশাল কর্মযজ্ঞ। কিন্তু যদি ভূমিকম্প হয়, তখন কী হবে? নদী তলদেশের মেট্রো টানেল কতটা নিরাপদ ভূমিকম্প প্রতিরোধে? মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রবল ভূমিকম্পেও একচুলও টলবে না অত্যাধুনিক মেট্রো টানেল।

গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রা। শুরু হয়ে গেছে পাতালপুরির কর্মযজ্ঞ। হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন। তারপরেই গঙ্গার তলা দিয়ে মেট্রোভ্রমণ। রাস্তা প্রায় ৬০০ মিটার। গঙ্গা পেরিয়ে মেট্রো উঠবে সোজা মহাকরণ স্টেশনে। অ্যাডভেঞ্চারাস এই জার্নির মজাতো থাকছেই। কিন্তু বিপদ? যদি ভূমিকম্প হয়? তখন কী হবে?  মেট্রো কর্তৃপক্ষ অবশ্য সম্পূর্ণ আশ্বস্ত করছে।

তাঁরা বলছেন সম্পূর্ণ নিরাপদ এই যাত্রা। ৮ থেকে ৯ রিখটার স্কেলের ভূমিকম্পও কোনও আচঁড় কাটতে পারবে না অত্যাধুনিক মেট্রো টানেলে। ডেনমার্কের অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে তৈরি হচ্ছে গঙ্গাবক্ষের এই মেট্রো টানেল। কোনও কম্পনই টের পাবেন না মেট্রো যাত্রীরা

কাজ চলছে জোরকদমে। মোটামুটি দশতলা বাড়ির উচ্চতা। বোরিং মেশিন দিয়ে ভূগর্ভে মাটি কাটার কাজ চলছে। কেমন হচ্ছে পাতালপুরির মেট্রো টানেল? কাজে সামান্য বাধা হয়ে দাঁড়াচ্ছে গঙ্গাবক্ষের আঠালো মাটি। পুজোর আগেই সম্ভবত শেষ হয়ে যাবে নদীবক্ষে মেট্রো টানেল তৈরির কাজ। তারপরেই শুরু হয়ে যাবে দেশের মধ্যে প্রথম নদীর তলায় মেট্রো যাত্রা। তিলোত্তমার মাথায় উঠবে মেট্রো গৌরবের নতুন মুকুট।

.