নোট বাতিল নিয়ে ফের রাজ্য-কেন্দ্র সংঘাত

নোট বাতিল ইস্যুতে ফের সরাসরি সম্মুখ সমরে কেন্দ্র ও রাজ্য। সাধারণ মানুষকে ই-পেমেন্ট নিয়ে সচেতন করতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সক্রিয় হতে বলে UGC। আগামীকাল সে বিষয়ে দিল্লির সঙ্গে ভিডিও কনফারেন্সও হওয়ার কথা। কিন্তু এই ধরনের কোনও অনুষ্ঠানে এরাজ্যের কেউ অংশ নেবে না বলে সরকারি সিদ্ধান্ত। যদিও রুলিং জারির কথা মানতে নারাজ শিক্ষামন্ত্রী। কলেজ-বিশ্ববিদ্যালয়ের সমস্ত  টাকার লেনদেন করতে  হবে অনলাইনে কিংবা ডেবিট, ক্রেডিট কার্ডে। কিছুদিন আগেই দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে নির্দেশ পাঠায় UGC।

Updated By: Dec 7, 2016, 10:16 PM IST
নোট বাতিল নিয়ে ফের রাজ্য-কেন্দ্র সংঘাত

ওয়েব ডেস্ক : নোট বাতিল ইস্যুতে ফের সরাসরি সম্মুখ সমরে কেন্দ্র ও রাজ্য। সাধারণ মানুষকে ই-পেমেন্ট নিয়ে সচেতন করতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সক্রিয় হতে বলে UGC। আগামীকাল সে বিষয়ে দিল্লির সঙ্গে ভিডিও কনফারেন্সও হওয়ার কথা। কিন্তু এই ধরনের কোনও অনুষ্ঠানে এরাজ্যের কেউ অংশ নেবে না বলে সরকারি সিদ্ধান্ত। যদিও রুলিং জারির কথা মানতে নারাজ শিক্ষামন্ত্রী। কলেজ-বিশ্ববিদ্যালয়ের সমস্ত  টাকার লেনদেন করতে  হবে অনলাইনে কিংবা ডেবিট, ক্রেডিট কার্ডে। কিছুদিন আগেই দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে নির্দেশ পাঠায় UGC।

এবার ই- লেনদেন নিয়ে সচেতনতা তৈরির  কাজেও কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কাজে  লাগাতে চায় UGC। এনিয়ে বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য ও শিক্ষাবিদের সঙ্গে বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে করার কথা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর। ইতিমধ্যেই  ইউজিসির তরফে উপাচার্যদের কাছে চিঠি পাঠানো হয়েছে।  কনফারেন্সে যোগ দেওয়ার চিন্তাভাবনাও শুরু করেছিলেন উপাচার্যরা। কিন্তু মঙ্গলবার বিকেলে হঠাতই বদলে যায় ছবিটা। জানা যায়, রাজ্যের তরফে কেউ থাকছেন না ওই  কনফারেন্সে ।

শিক্ষা মন্ত্রীর দাবি, বিধানসভা চলার কারণে তাঁর সচিব ব্যস্ত থাকবেন নানা কাজে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাও  চলছে। ফলে উপাচার্যদের পক্ষে কনফারেন্সে যোগ দেওয়া  মুশকিল। তবে রাজ্য সরকারেরর পক্ষ থেকে  হঠাত্ পিছিয়ে আসার কারণ সম্ভবত অন্য সমীকরণ। নোট বাতিল নিয়ে গোটা দেশে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সবচেয়ে বেশি সরব তৃণমূল নেত্রী। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী যে ই-পেমেন্ট ব্যবস্থার প্রসারের কথা বলছেন, সেই সংক্রান্ত আলোচনায় উপস্থিত থাকলে অন্য বার্তা যেতে পারে। সম্ভবত সেকারণেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর কনফারেন্স থেকে দূরে থাকার সিদ্ধান্ত রাজ্যের।

.