আইনী জটিলতার কারণেই আটকে প্রাইমারির TET-এর ফল!

আদালতে মামলা মোকদ্দমার কারণেই প্রাইমারির টেটের ফল প্রকাশে দেরি হচ্ছে। বিধানসভার অধিবেশনে এমনই দাবি করলেন শিক্ষামন্ত্রী। পার্থ চট্টোপাধ্যায়ের দাবি, রাজ্য সরকার খুব দ্রুত প্রাইমারি টেটের ফল প্রকাশ করতে চায়। কিন্তু আদালতে নানাবিধ মামলা মোকদ্দমার কারণে ফল প্রকাশে দেরি হচ্ছে। গত বছর ১১ অক্টোবর প্রাইমারির টেট পরীক্ষা হয়েছিল। কিন্তু এখনও ফল প্রকাশের নাম গন্ধ নেই। যে কয়েক লাখ পরীক্ষার্থী চাকরির আশায় পরীক্ষায় বসেছিলেন তাঁরাও ঘোর অনিশ্চয়তায়। টেট নিয়ে সরকারের লাগাতার সমালোচনা করছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে বিধানসভায় টেট নিয়ে সাফাই দিলেন শিক্ষামন্ত্রী। যদিও শিক্ষামন্ত্রীর এই মন্তব্যকে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা মানস ভুঁইঞা।

Updated By: Jul 1, 2016, 06:42 PM IST
আইনী জটিলতার কারণেই আটকে প্রাইমারির TET-এর ফল!

ওয়েব ডেস্ক : আদালতে মামলা মোকদ্দমার কারণেই প্রাইমারির টেটের ফল প্রকাশে দেরি হচ্ছে। বিধানসভার অধিবেশনে এমনই দাবি করলেন শিক্ষামন্ত্রী। পার্থ চট্টোপাধ্যায়ের দাবি, রাজ্য সরকার খুব দ্রুত প্রাইমারি টেটের ফল প্রকাশ করতে চায়। কিন্তু আদালতে নানাবিধ মামলা মোকদ্দমার কারণে ফল প্রকাশে দেরি হচ্ছে। গত বছর ১১ অক্টোবর প্রাইমারির টেট পরীক্ষা হয়েছিল। কিন্তু এখনও ফল প্রকাশের নাম গন্ধ নেই। যে কয়েক লাখ পরীক্ষার্থী চাকরির আশায় পরীক্ষায় বসেছিলেন তাঁরাও ঘোর অনিশ্চয়তায়। টেট নিয়ে সরকারের লাগাতার সমালোচনা করছেন বিরোধীরা। এই পরিস্থিতিতে বিধানসভায় টেট নিয়ে সাফাই দিলেন শিক্ষামন্ত্রী। যদিও শিক্ষামন্ত্রীর এই মন্তব্যকে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা মানস ভুঁইঞা।

গত বছর এগারোই অক্টোবর হয়েছিল প্রাইমারির টেট পরীক্ষা। কয়েক লাখ পরীক্ষার্থী বসেছিলেন পরীক্ষায়। কিন্তু পরীক্ষার পরেই একাধিক বিতর্ক। আর সেই সব বিতর্কের জেরে হয় একাধিক মামলা। যার মধ্যে প্রশ্ন ফাঁসের মামলা অন্যতম। পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁস! এই অভিযোগে আদালতে মামলা দায়ের হয়। মামলায় প্রাথমিকের ফল প্রকাশের ওপর লিখিত ভাবে কোনও স্থগিতাদেশ দেয়নি আদালত। তা সত্ত্বেও এক বছর হতে চলল টেটের ফল বেরোয়নি। সরকারের বক্তব্য ছিল, কোর্টের রায়ের জন্যই তাঁরা অপেক্ষা করছেন। প্রবল সমালোচনার মুখে দাঁড়িয়ে আজ বিধানসভায় দেরির জন্য মামলাকেই দায়ী করেছেন শিক্ষামন্ত্রী। সরকার দ্রুত ফল প্রকাশ করতে চায় বলেও দাবি করেছেন তিনি।

যদিও অনেকেরই ধারণা, এর আগে প্রাথমিকে নিয়োগ ঘিরে যে কেলেঙ্কারি সামনে এসেছিল, সরকারের পক্ষে তা ছিল চরম অস্বস্তিকর। এদিনও সেই অস্বস্তি ফিরিয়ে এনেছেন কংগ্রেস নেতা মানস ভুঁইঞা।
 
বিরোধী শিবিরের অভিযোগ, বিধানসভা ভোটের আগে নিয়োগ ঘিরে অস্বস্তি এড়াতেই সরকারের এই গড়িমসি। এবারের টেট পরীক্ষার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া সরাসরি যুক্ত নয়। ফলে টেটের ফল প্রকাশ মানেই চাকরি পাওয়া তা কিন্তু নয়। কিন্তু বিধানসভা ভোটের আগে সরকার সেই ঝুঁকিটাও নিতে চায়নি বলে অভিযোগ বিরোধীদের। তবে শিক্ষামন্ত্রীর ঘোষণায় অনেকেই মনে করছেন, আপাতত টেটের ফল প্রকাশ করে সমালোচনা আটকাতে চাইছে সরকার।

.