ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরিতে ব্রেবোর্ন রোডের ২৫ বাড়ি নিয়ে কাটল জটিলতা

ব্রেবোর্ন রোডের বিপজ্জনক বাড়িগুলি আর বাধা নয়। মার্টির তলা দিয়ে নির্ভয়ে এগোবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ। সবরকম সহযোগিতার আশ্বাস দিল কলকাতা পুরসভা।

Updated By: May 26, 2017, 08:08 PM IST
ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরিতে ব্রেবোর্ন রোডের ২৫ বাড়ি নিয়ে কাটল জটিলতা

ওয়েব ডেস্ক : ব্রেবোর্ন রোডের বিপজ্জনক বাড়িগুলি আর বাধা নয়। মার্টির তলা দিয়ে নির্ভয়ে এগোবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ। সবরকম সহযোগিতার আশ্বাস দিল কলকাতা পুরসভা।

গঙ্গার তলায় একদিকের সুড়ঙ্গ তৈরি সম্পূর্ণ। টানেল বোরিং মেশিন এখন স্ট্র্যান্ড রোডের মুখে। সেখানেই দেখা দিয়েছে জটিলতা। গঙ্গা পেরিয়ে প্রথমে স্ট্র্যান্ড রোড ও তারপর ব্রেবোর্ন রোডের নীচ দিয়ে সোজা মহাকরণে পৌছনোর কথা মেট্রোর সুড়ঙ্গের। কিন্তু, সমীক্ষায় দেখা গেছে ওই এলাকায় ২৫ টি বাড়ির অবস্থা একেবারেই ভালো নয়। ব্রেবোর্ন রোড ফ্লাইওভারের ধারে ৯টি বাড়িও বিপজ্জনক।

আরও পড়ুন- সোশ্যাল মিডিয়ায় IPS অফিসার অপরাজিতা রাইকে নিয়ে মন্তব্য, জিজ্ঞাসাবাদ বামপন্থী অধ্যাপক ঋদ্ধ চৌধুরীকে

প্রতিটি বাড়ি ব্যক্তিগত মালিকানাধীন। তাই প্রকল্প চলাকালীন নিরাপত্তা বিধিগুলিও প্রয়োগে বাধা পাচ্ছিল মেট্রো কর্তৃপক্ষ। শুক্রবার মেয়র, পরিবহণ সচিব, ডিসি ট্রাফিক এবং KMRCL-এর বৈঠকে মিলেছে সমাধানসূত্র। স্থির হয়ছে, টানেল তৈরির সময় বিপজ্জনক বাড়িগুলিতে সুরক্ষা ব্যবস্থা প্রয়োগে KMRCL-কে সাহায্য করবে KMC। টানেল তৈরির আগেই নিরাপত্তার স্বার্থে যৌথ উদ্যোগে বাড়িগুলির স্বাস্থ্য পরীক্ষা করে নেওয়া হবে। টানেল তৈরির মেশিন তলা দিয়ে যাওয়ার সময় সংশ্লিষ্ট বাড়িগুলিতে বসবাসকারী পরিবারগুলির স্থানান্তরণে সাহায্য করবে KMC। KMC-র সহায়তাতেই ওই বাড়িগুলিতে বসবাসকারী পরিবারগুলির অন্যত্র বসবাসের ব্যবস্থা করবে KMRCL।

টানেল তৈরির পর বাড়িগুলিতে নতুন করে কোনও ফাটল ধরা পড়লে তা মেরামত করে দেবে KMRCL। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে রাজ্যের পক্ষ থেকে আর কোনও সমস্যা নেই। বাকি রয়েছে ওই এলাকাতেই প্রাচীন কিছু স্থাপত্য। সেইগুলিতে কাজ করার আগে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অনুমতি নিতে হবে মেট্রো কর্তৃপক্ষকে।

.