সিপিএমে ফিরছেন না সোমনাথ চট্টোপাধ্যায়

সিপিএমে ফিরছেন না সোমনাথ চট্টোপাধ্যায়। শারীরিক ও পারিবারিক কারণেই তাঁর এই সিদ্ধান্ত বলে সিপিএম নেতৃত্বকে জানিয়ে দিলেন প্রবীণ এই নেতা। তবে, বামেদের বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন লোকসভার প্রাক্তন স্পিকার।

Updated By: Jul 28, 2015, 04:23 PM IST
সিপিএমে ফিরছেন না সোমনাথ চট্টোপাধ্যায়

ব্যুরো: সিপিএমে ফিরছেন না সোমনাথ চট্টোপাধ্যায়। শারীরিক ও পারিবারিক কারণেই তাঁর এই সিদ্ধান্ত বলে সিপিএম নেতৃত্বকে জানিয়ে দিলেন প্রবীণ এই নেতা। তবে, বামেদের বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন লোকসভার প্রাক্তন স্পিকার।

সালটা ২০০৮। পরমানু চুক্তি ইস্যুতে প্রথম UPA সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে বামেরা। সংসদে ভোটাভুটির আগেই স্পিকার পদ থেকে সোমনাথ চট্টোপাধ্যায়কে পদত্যাগের নির্দেশ দেয় দল। কিন্ত, রাজি হননি  প্রবীণ এই নেতা। দলীয় নির্দেশ অমান্য করার দায়ে দল থেকে তাঁকে বহিষ্কার করা হয়। প্রবীণ এই নেতার বহিষ্কার মেনে নিতে পারেনি দলের বেঙ্গল লাইন।

এরপর হুগলি নদী দিয়ে বয়ে গেছে অনেক জল। ২০১১-র বিধানসভা নির্বাচনে বামেদের হয়ে প্রচারে অংশ নেন সোমনাথ চট্টোপাধ্যায়। প্রবীন নেতার দলে ফেরা ঘিরে জল্পনা দানা বাঁধে।

মাসকয়েক আগে প্রকাশ কারাটের জায়গায় দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন সীতারাম ইয়েচুরি। সোমনাথ চট্টোপাধ্যায়ের বোলপুরের বাড়ি গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন তিনি। প্রবীণ নেতার দীর্ঘ রাজনৈতিক জীবনের প্রশংসা শোনা যায় ইয়েচুরির  গলায়। রাজনৈতিক মহলে সোমনাথ চট্টোপাধ্যায়ের CPM-এ ফেরার সম্ভাবনা জোরালো হয়।  প্রবীণ নেতার বাড়ি গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন রাজ্য কমিটির  দুই নেতা। কিন্তু, সব জল্পনায় জল ঢেলে দিলেন প্রবীণ নেতা। জানিয়ে দিলেন শারীরিক কারণেই দল ফিরতে চান না তিনি। একইসঙ্গে আপত্তি রয়েছে তাঁর পরিবারের তরফেও। তাই, সিপিএমে না সোমনাথ চট্টোপাধ্যায়ের।

 

 

 

.