সিন্ডিকেট রাজনীতির অঙ্কেই দলবদল তাপসের?

Updated By: Jul 1, 2015, 11:18 PM IST
সিন্ডিকেট রাজনীতির অঙ্কেই দলবদল তাপসের?

কাস্তে ছেড়ে ঘাসফুলে তাপস চ্যাটার্জি। দেখতে গেলে আপাত নিরীহ দলবদল। কিন্তু পিছনে রয়েছে, রাজারহাট পুরসভার নির্বাচন ও সিন্ডিকেট রাজনীতির অঙ্ক।

রাজারহাটের বেপরোয়া সিন্ডিকেট রাজে রাশ টানতে কয়েকদিন আগেই গ্রেফতার করা হয়েছে সব্যসাচী গোষ্ঠীর ভজাই সর্দার আর রুইসকে। পুলিসের জালে ধরা পড়েছে কাকলি ঘোষদস্তিদার গোষ্ঠীর হায়দার আলিও। রাজনৈতিক মহল মনে করছে, দুই শাগরেদের গ্রেফতারিতে বেসামাল সব্যসাচী। তাঁকে আরও কোণঠাসা করতে কাকলি ঘোষদস্তিদারের তাপস-চাল। কারণ, রাজারহাটের সিন্ডিকেট রাজ তৃণমূলের

কিন্তু কেন মুকুল ঘনিষ্ঠ সব্যসাচীকে চাপে ফেলতে দলে নেওয়া হল রাজারহাট পুরসভার প্রাক্তন চেয়ারম্যান তাপস চ্যাটার্জিকে? বাম আমলে রাজারহাটে সিন্ডিকেট রাজের রাশটা ছিল দাপুটে সিপিএম নেতা তাপস চ্যাটার্জির হাতে। তাঁর সঙ্গে লড়াই করেই সিন্ডিকেট রাজে  জায়গা করে নেন সব্যসাচী দত্ত। মনে করা হচ্ছে, সদলবলে তাপসকে তৃণমূলে নিয়ে এক ঢিলে দুই পাখি মারলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘনিষ্ঠ কাকলি ঘোষ দস্তিদার। তাপস চ্যাটার্জিকে সঙ্গে নিয়ে সিন্ডিকেট রাজে  একচ্ছত্র জায়গা তৈরি করলেন। আর পুরভোটের আগে বাম শিবিরে দিলেন জোর ধাক্কা।   

শোনা যাচ্ছে তাপস চ্যাটার্জিকে দলে টানতে তাঁর বিরুদ্ধে থাকা একাধিক মামলা তোলার টোপও দিয়েছে তৃণমূল। নির্বাচনের আগে দল ভাঙানোর খেলায় একসময় সিদ্ধহস্ত ছিলেন মুকুল রায়। সেই ট্রেন্ড যে শেষ হয়ে যায়নি, মুকুলহীন তৃণমূলের তাপস-চাল তা আরও একবার বুঝিয়ে দিল।

.