২১শে-র দিবস পালনে সাধারণ মানুষই ভোগান্তিতে 'শহীদ'

একুশে জুলাইয়ে স্তব্ধ শহর। রাস্তায় শুধুই শাসকদলের মিছিল। রাস্তা থেকে উধাও বাস,ট্যাক্সি। মিছিল ভোগান্তির শিকার অফিস যাত্রী থেকে পড়ুয়া। রেহাই মেলেনি রোগীরও।

Updated By: Jul 21, 2015, 07:32 PM IST

ওয়েব ডেস্ক: একুশে জুলাইয়ে স্তব্ধ শহর। রাস্তায় শুধুই শাসকদলের মিছিল। রাস্তা থেকে উধাও বাস,ট্যাক্সি। মিছিল ভোগান্তির শিকার অফিস যাত্রী থেকে পড়ুয়া। রেহাই মেলেনি রোগীরও।

উধাও মানবিকতা। মিছিল আগে, অ্যাম্বুলেন্স পরে।

পার্কিং জোনে ঠাঁই নেই আমজনতার। আর নো পার্কিং জোন দখল করে দাঁড়িয়ে তৃণমূল কর্মীদের সারি সারি গাড়ি। ২১জুলাইয়ে শহিদ সমাবেশ এটাই ছিল রাস্তার  ছবি। নিটফল চরম ভোগান্তি ।

দক্ষিণ চব্বিশ পরগনার ঘটকপুর থেকে এনআরএসে এসেছিলেন অন্তঃসত্বা মহিলা। বাসের অপেক্ষায় রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রীতিমতো অসুস্থ রোগী।

আর আহমেদ ডেন্টাল কলেজ। দাঁত তুলতে এসেছিলেন সাঁতরাগাছির বাসিন্দা । কিন্তু বাড়ি ফিরবেন কী করে জানেন না।

শহিদ স্মরণে তৃণমূলের ডাকে রাস্তা থেকে বাস উধাও। রাস্তায় নাকাল যাত্রীর সারি। অপেক্ষাই সার।

হাওড়া স্টেশন থেকে প্রাণের ঝুঁকি নিয়ে  বাদুড়ঝোলা বাসেই বাড়ি রওনা দিয়েছেন বহু যাত্রী। একই ছবি মধ্য কলকাতার প্রাণকেন্দ্র মৌলালিতেও। দিনের শেষে কাটেনি দুর্ভোগ।

সপ্তাহের দ্বিতীয় কাজের দিন। অথচ সকাল সকাল পথে বেরিয়ে গন্তব্যে পৌছনর চেষ্টা ব্যর্থ। একুশে জুলাই তৃণমূলের সভার জন্য রাস্তায় সাধারণ যানবাহন প্রায় নেই বললেই চলে। ট্যাক্সি উধাও। হাতে গোনা বাস। তাতে পা রাখতেও রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। যে সমস্ত রুটে অটো চলে, সেই সমস্ত রাস্তায় অটোও উধাও। রিকশাও পাওয়া যাচ্ছে না অনেক জায়গায়। চূড়ান্ত নাকাল হচ্ছেন নিত্যযাত্রীরা। বিভিন্ন দিক থেকে ধর্মতলার দিকে আসছে মিছিল। প্রচণ্ড গরমে রোগী নিয়ে মিছিলে আটকে পড়েছে অ্যাম্বুলেন্সও।  

হাওড়া স্টেশনে ট্রেনের সংরক্ষিত কামরার দখল নেয় তৃণমূল কর্মী সমর্থকরা। কোথাও আটকেছে অ্যাম্বুলেন্স, আবার কোথাও হাসপাতালেই পৌছতে পারেননি অন্তঃসত্বা মহিলা। সবমিলিয়ে রাজনীতির গেরোয়া আরও একবার অমানবিকতার মুখ দেখল শহর।

 

.