বর্ষায় বেড়াতে চান? জেনে নিন ভারতের সেরা ৫ মনসুন ডেস্টিনেশন

Updated By: Jun 29, 2015, 05:51 PM IST
বর্ষায় বেড়াতে চান? জেনে নিন ভারতের সেরা ৫ মনসুন ডেস্টিনেশন
Pic courtesy: Thinkstock Photos, PTI images

ভারতীয়দের মধ্যে গরমের ছুটিতে বেড়াতে যাওয়াই প্রচলিত হলেও ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে বর্ষাও। বর্ষার সবুজ উপভোগ করতে ব্যাগ গুছিয়ে অনেকেই পাড়ি দিচ্ছেন পাহাড়, জঙ্গলে। আপনিও জেনে নিন ভারতের এমন কিছু জায়গার নাম বর্ষায় যা হাতছানি দিয়ে ডাকে পর্যটকদের।

আজমের

রাজস্থানের আজমের বর্ষায় খুবই মনোরম। বেশি বৃষ্টি না হওয়ার কারণে কখনই বৃষ্টিতে প্যাচপ্যাচে অবস্থা হয় না, আবার গরম কম থাকায় অস্বস্তিকর পরিবেশের থেকে অনেকটাই মনোরম আজমের। সৌন্দর্য্য ও আধ্যাত্মিকতার মিশেল বর্ষার আজমের। তারাগড় পাহাড়ে খাজা মইনুদ্দিন চিস্তির দরগা শরিফ হয়ে উঠতে পারে অন্যতম দর্শনীয় স্থান। আজমের থেকে ১০ কিলোমিটার দূরে পুস্কর হ্রদের ব্রক্ষ্মার মন্দিরও সারা বছরই পর্যটকদের অন্যতম আকর্ষণ।

বয়ানড় বন্যপ্রাণী সংরক্ষণ

কেরলের বয়ানড় অরণ্যে প্রকৃতি তার সব সৌন্দর্য্য ঢেলে দেয় বর্ষায়। অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে প্রকৃতির সবুজের মাঝে হাতি, হরিণ, চিতাবাঘ, বাঘ, ভল্লুক, বিভিন্ন প্রজাতির সরীসৃপ, মাছ, প্রজাপতি ও পাখি আহ্বান জানাবে আপনাকে।

শিলং

মেঘালয় মানেই মেঘের শহর। মেঘের কোলে ভেসে থাকা শিলং দেশের সর্বাধিক বৃষ্টিবহুল অঞ্চলের মধ্যে পড়ে। কাজেই শিলং উপভোগ করতে হলে বর্ষার থেকে ভাল সময় আর কীই বা হতে পারে?

মান্ডু

বিন্ধ্য পর্বতের কোলে মান্ডু দাঁড়িয়ে রয়েছে হাজার হাজর বছরের ইতিহাসের সাক্ষী হয়ে। খ্রীষ্টপূর্ব ৬ শতাব্দীতে গড়ে ওঠা মান্ডু জাহাজ মহল, হিন্দোলা মহল পর্যটকদের জন্য অন্যতম দর্শনীয় স্থান। রয়েছে হোশাং শাহ গম্বুজও। বর্ষায় হালকা ঠান্ডা আবহাওয়ার জন্য মান্ডুর পরিবেশ হয়ে ওঠে রোমান্টিক।

ডালহৌসি

হিমাচল প্রদেশের চাম্বা জেলার প্রবেশ পথে দাঁড়িয়ে রয়েছে ডালহৌসি। পর্যটকদের জন্য বর্ষায় ডালহৌসির পরিবেশ আদর্শ। অন্যান্য পাহাড়ের মতো ধস নামার ভয় না থাকায় পাহাড়ের খাঁজে, মেঘের কোলে হেঁটে বেড়াতে অবশ্যই যেতে পারেন ডালহৌসি।

.