প্রতিশোধ নিতেই কি অমরনাথ তীর্থযাত্রীদের উপর হামলা? সন্দেহ বাড়াচ্ছে একটি অডিও টেপ

অমরনাথ সন্ত্রাসের পিছনেও কি মাসুদ আজহারের হাত? গোয়েন্দাদের সন্দেহ বাড়িয়ে দিয়েছে একটি অডিও টেপ। গোয়েন্দা সূত্রে দাবি, ওই অডিও টেপে পাকিস্তানি জঙ্গি মাসুদকে ভারতে বড়সড় হামলা চালানোর কথা বলতে শোনা গিয়েছে। সংসদ, পাঠানকোট, উরি সন্ত্রাসের মূলচক্রী মাসুদ। অমরনাথ সন্ত্রাসের পিছনেও তার হাত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না গোয়েন্দারা।

Updated By: Jul 12, 2017, 04:19 PM IST
প্রতিশোধ নিতেই কি অমরনাথ তীর্থযাত্রীদের উপর হামলা? সন্দেহ বাড়াচ্ছে একটি অডিও টেপ

ওয়েব ডেস্ক : অমরনাথ সন্ত্রাসের পিছনেও কি মাসুদ আজহারের হাত? গোয়েন্দাদের সন্দেহ বাড়িয়ে দিয়েছে একটি অডিও টেপ। গোয়েন্দা সূত্রে দাবি, ওই অডিও টেপে পাকিস্তানি জঙ্গি মাসুদকে ভারতে বড়সড় হামলা চালানোর কথা বলতে শোনা গিয়েছে। সংসদ, পাঠানকোট, উরি সন্ত্রাসের মূলচক্রী মাসুদ। অমরনাথ সন্ত্রাসের পিছনেও তার হাত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না গোয়েন্দারা।

অডিও টেপই বাড়িয়ে দিয়েছে সন্দেহ। গোয়েন্দাদের দাবি, অনন্তনাগে জঙ্গি হামলার কয়েকদিন আগে অডিও টেপে হামলার সংকেত দিয়েছিল মাসুদ। জইশ ই মহম্মদ জঙ্গি সংগঠনের প্রধান বলেছে, "ভারতে পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে, যা কখনওই বরদাস্ত করা যায় না। মোদী যবে থেকে এসেছে, মামলা আরও বিগড়ে গিয়েছে। খুব বড় ভুল করছে, এমন ভুল যার মূল্য চোকাতে হবে ওদের। চরম অত্যাচার করছে। এই অত্যাচার ১০ গুণ শক্তি নিয়ে তাদের ঘর জ্বালিয়ে দেবে। মোদী আর যোগী নিজের দেশকে সেদিকেই নিয়ে যাচ্ছে।''

অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার মূল সন্দেহভাজন মহম্মদ আবু ইসমাইল পাকিস্তানের নাগরিক। ২৬ বছরের লস্কর কমান্ডারের সন্ধানে উপত্যকায় চিরুনি তল্লাশি চলছে। গোয়েন্দা সূত্রে দাবি, প্রায় দু'বছর আগে সীমান্ত পেরিয়ে পাকিস্তান থেকে এদেশে আসে ইসমাইল। দক্ষিণ কাশ্মীরে লস্করের স্থানীয় কমান্ডারের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। অমরনাথ সন্ত্রাসের পিছনে প্রতিশোধ স্পৃহাই কাজ করেছে বলে সন্দেহ জম্মু-কাশ্মীর পুলিসের।

৫ বছর আগে উপত্যকায় লস্করের বাহিনীতে নাম লেখায় উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের বাসিন্দা সন্দীপ কুমার শর্মা। অচিরেই বশির লস্করির ঘনিষ্ঠ হয়ে ওঠে সে। পুলিসের দাবি, কাজিগুন্দে ৬ পুলিসকর্মী হত্যায় হাত ছিল সন্দীপ কুমারের। এনকাউন্টার অপারেশনের সময় গ্রেফতার হয় সন্দীপ। ওই সংঘর্ষে বশির লস্করির মৃত্যু হয়। গোয়েন্দাদের সন্দেহ, তার প্রতিশোধ নিতেই অমরনাথ যাত্রায় হামলা চালিয়েছে ইসমাইল। যদিও লস্করের তরফে হামলার অভিযোগ অস্বীকার করা হয়েছে।

আরও পড়ুন, অনন্তনাগে অমরনাথগামী তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলা, মৃত ৭

.