লকার থেকে কিছু হারালে, তার দায় নেই ব্যাঙ্কের : RBI

এবার ব্যাঙ্কের লকার থেকে কিছু হারিয়ে গেলে তার দায় নেবে না সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ও ১৯টি সরকারি ব্যাঙ্কের তরফে এমটাই জানানো হয়েছে। অর্থাত্‍, কোনও পরিস্থিতিতে ব্যাঙ্কের লকার থেকে আপনার সোনা-গয়না বা অন্যান্য দামী জিনিস হারিয়ে গেলে তার ক্ষতিপূরণ দেবে না ব্যাঙ্ক।

Updated By: Jun 25, 2017, 06:19 PM IST
লকার থেকে কিছু হারালে, তার দায় নেই ব্যাঙ্কের : RBI

ওয়েব ডেস্ক : এবার ব্যাঙ্কের লকার থেকে কিছু হারিয়ে গেলে তার দায় নেবে না সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ও ১৯টি সরকারি ব্যাঙ্কের তরফে এমটাই জানানো হয়েছে। অর্থাত্‍, কোনও পরিস্থিতিতে ব্যাঙ্কের লকার থেকে আপনার সোনা-গয়না বা অন্যান্য দামী জিনিস হারিয়ে গেলে তার ক্ষতিপূরণ দেবে না ব্যাঙ্ক।

আরও পড়ুন- ১৯৭৫ সালের 'জরুরী অবস্থা' ছিল গণতন্ত্রের ভয়ঙ্করতম দিন : নরেন্দ্র মোদী

রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার বিরুদ্ধে এক আইনজীবী তথ্য জানার অধিকার আইনে মামলা রুজু করেছেন। তাঁর প্রশ্ন, ''ব্যাঙ্কে যারা লকার ভাড়া নিচ্ছেন, প্রতি মাসে তাঁদের মোটা টাকা গুণতে হচ্ছে। তাই সেখান থেকে কিছু হারিয়ে গেলে তার দায়ও বর্তায় ব্যাঙ্কের ওপরই।'' অন্যদিকে, এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের তরফে কোনও স্পষ্ট উত্তর না দেওয়া হয়নি। বরং তাদের তরফে জানানো হয়েছে একজন লকারের গ্রাহক ও ব্যাঙ্কের সম্পর্ক অনেকটা বাড়িওয়ালা ও ভাড়াটের মতো। তাই লকারে রাখা কোনও মূল্যবান বস্তুর দায়ও ব্যাঙ্কের নেই। প্রয়োজনে সেখানে রাখা মূল্যবান সামগ্রীর ইনসিওরেন্স করে রাখারও পরামর্শ দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

.