দলীয় তহবিলে বিদেশি অনুদান সংক্রান্ত মামলায় পিছু হটল বিজেপি-কংগ্রেস দু'দলই

দলীয় তহবিলে বিদেশি অনুদান সংক্রান্ত মামলায় পিছু হটল বিজেপি-কংগ্রেস। দিল্লি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে তাদের আর্জি প্রত্যাহার করে নিল দুই দল-ই। বিদেশি অনুদান নিয়ে অস্বস্তি ঢাকতেই কী আদালতে বিজেপি-কংগ্রেসের এই U-TURN?

Updated By: Nov 29, 2016, 06:11 PM IST
দলীয় তহবিলে বিদেশি অনুদান সংক্রান্ত মামলায় পিছু হটল বিজেপি-কংগ্রেস দু'দলই

ওয়েব ডেস্ক: দলীয় তহবিলে বিদেশি অনুদান সংক্রান্ত মামলায় পিছু হটল বিজেপি-কংগ্রেস। দিল্লি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে তাদের আর্জি প্রত্যাহার করে নিল দুই দল-ই। বিদেশি অনুদান নিয়ে অস্বস্তি ঢাকতেই কী আদালতে বিজেপি-কংগ্রেসের এই U-TURN?
 
সংসদ থেকে রাজপথ। নোট বাতিল ইস্যুতে লড়াই চলছে। কালো টাকা রুখতে এই শুদ্ধীকরণ জরুরি। দাবি বিজেপির। কংগ্রেসের পাল্টা তোপ, দুর্নীতি দমনের নামে আম জনতাকে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছেন প্রধানমন্ত্রী। কিন্তু নোট ইস্যুতে তুলকালামের মাঝে হঠাত্‍ই বিজেপি-কংগ্রেস একসুর। তাও আদালতে দাঁড়িয়ে।

দলীয় তহবিলে বিদেশ থেকে অর্থ নেওয়া সংক্রান্ত মামলা নিয়ে আর এগোতে চায় না তারা। সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে একথা স্পষ্ট করে দিল বিজেপি-কংগ্রেস দুই দলই। বেদান্ত নামে একটি ব্রিটিশ সংস্থা থেকে আইন ভেঙে অর্থ নেওয়ার অভিযোগ ওঠে বিজেপি এবং কংগ্রেসের বিরুদ্ধে। ২০১৪ সালে ওই মামলায় বিজেপি এবং কংগ্রেসকে বিধিভঙ্গে দোষী সাব্যস্ত করে দিল্লি হাইকোর্ট। নির্বাচন কমিশনকে ২ জাতীয় দলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয় আদালত। তারপর, রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে বিজেপি-কংগ্রেস।

আরও পড়ুন- কালো টাকা সাদা হচ্ছে? পানশালায় উড়ছে 'সান্তাক্লজ নোট'!

মঙ্গলবার সুপ্রিম কোর্টে ছিল সেই মামলার শুনানি। দুই রাজনৈতিক দলই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তাদের আর্জি প্রত্যাহার করে নেয়। শেষ পর্যন্ত মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

দলীয় তহবিলে বিদেশি অনুদান নিয়ে কেন এই অবস্থান বদল? মামলা করেও কেন শেষ পর্যন্ত পিছিয়ে গেল বিজেপি-কংগ্রেস? দেশজুড়ে শুদ্ধীকরণ নিয়ে তুলকালামের মাঝে বিদেশি অনুদান বিতর্ক কী অস্বস্তির কারণ হতে পারত? সেই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

আরও পড়ুন- নোট বাতিলের জেরে ফিরে এল 'দেনাপাওনা'র নিরুপমার স্মৃতি

.