বাজেট অধিবেশনের সূচনা বক্তৃতায় নোট বাতিল সিদ্ধান্তের প্রশংসা করলেন রাষ্ট্রপতি

রাষ্ট্রপতির ভাষণ দিয়ে শুরু হল সংসদের বাজেট অধিবেশন। প্রথা মেনে সরকারের লিখে দেওয়া বক্তৃতা পাঠ করলেন প্রণব মুখোপাধ্যায়। তার ছত্রে ছত্রে সরকারের কাজের প্রশংসা। বক্তৃতা শেষ হতেই কর্মসংস্থান নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী। 

Updated By: Jan 31, 2017, 09:44 PM IST
বাজেট অধিবেশনের সূচনা বক্তৃতায় নোট বাতিল সিদ্ধান্তের প্রশংসা করলেন রাষ্ট্রপতি

ব্যুরো: রাষ্ট্রপতির ভাষণ দিয়ে শুরু হল সংসদের বাজেট অধিবেশন। প্রথা মেনে সরকারের লিখে দেওয়া বক্তৃতা পাঠ করলেন প্রণব মুখোপাধ্যায়। তার ছত্রে ছত্রে সরকারের কাজের প্রশংসা। বক্তৃতা শেষ হতেই কর্মসংস্থান নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী। 

 

বাজেট ঘিরে সাধারণ মানুষের আগ্রহ থাকেই। তাতে আবার নোট বাতিলের পর বাজেট অধিবেশন। বাজেট ঘোষণা হতে চলেছে ৫ রাজ্যের ভোটের ঠিক আগে। সেকথা মাথায় রেখেই রাষ্ট্রপতির বক্তৃতা তৈরি করে রেখেছিল কেন্দ্র। রাতারাতি নোটবাতিল আর সার্জিকাল স্ট্রাইকের পর তা নিয়ে দেদার ঢাক পেটানো, দুই ইস্যুতে বারবার সমালোচনা হয়েছে কেন্দ্রের। 

বাজেট অধিবেশনের সূচনা বক্তৃতায় নোট বাতিল সিদ্ধান্তের প্রশংসা শোনা গেল রাষ্ট্রপতির মুখে। প্রশংসা সার্জিক্যাল স্ট্রাইক নিয়েও। বক্তৃতা থেকে এভাবেই উড়ে এসেছে ঢালাও প্রশংসা। বেঞ্চে তালি বাজিয়ে স্বাগত জানিয়েছে শাসক শিবির। 

মোদী সরকারকে স্যুটবুট কি সরকার বলে কটাক্ষ করেছিলেন রাহুল গান্ধী। এদিন রাষ্ট্রপতির বক্তৃতায় মোদী সরকারকে গরিবের সরকার বলে উল্লেখ করা হয়েছে। সংসদীয় রীতি মেনে রাষ্ট্রপতির বক্তৃতা চলাকালীন কোনও হল্লা করেনি কংগ্রেস। কিন্তু বক্তৃতা শেষ হতেই কংগ্রেস সহ সভাপতির প্রশ্ন, কর্ম সংস্থান নিয়ে সরকার চুপ কেন? আরও বড় ঝড় যে অপেক্ষা করে রয়েছে বিলক্ষণ জানেন প্রধানমন্ত্রী। তাই আগেভাগেই সংসদের কাজকর্ম স্বাভাবিক রাখার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

.