কয়লা কেলেঙ্কারি: আদালতে ধাক্কা খেলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ নবীন জিন্দল

আদালতে বড়সড় ধাক্কা খেলেন কয়লা কেলেঙ্কারিতে  অভিযুক্ত প্রাক্তন কংগ্রেস সাংসদ  নবীন জিন্দল। মামলার সবকটি  শুনানিতে হাজিরা থেকে অব্যাহতি দেওয়া হোক তাঁকে। জিন্দলের এই খারিজ করে দিয়েছেন  স্পেশাল  বিচারপতি ভরত পরাশর। তাঁর বক্তব্য, প্রভাবশালী হওয়ার কারণেই তাঁকে এভাবে অব্যহতি দেওয়া যায় না। এধরণের আবেদন জানিয়ে আদালতের সময় নষ্ট করা উচিত্‍ নয় বলেও জানান তিনি।

Updated By: Sep 25, 2015, 08:49 PM IST
কয়লা কেলেঙ্কারি: আদালতে ধাক্কা খেলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ নবীন জিন্দল

ব্যুরো: আদালতে বড়সড় ধাক্কা খেলেন কয়লা কেলেঙ্কারিতে  অভিযুক্ত প্রাক্তন কংগ্রেস সাংসদ  নবীন জিন্দল। মামলার সবকটি  শুনানিতে হাজিরা থেকে অব্যাহতি দেওয়া হোক তাঁকে। জিন্দলের এই খারিজ করে দিয়েছেন  স্পেশাল  বিচারপতি ভরত পরাশর। তাঁর বক্তব্য, প্রভাবশালী হওয়ার কারণেই তাঁকে এভাবে অব্যহতি দেওয়া যায় না। এধরণের আবেদন জানিয়ে আদালতের সময় নষ্ট করা উচিত্‍ নয় বলেও জানান তিনি।

বিদেশে ব্যবসা, বিভিন্ন সামাজিক কাজকর্মে তিনি ব্যস্ত থাকেন। এই  কারণ দেখিয়েই কয়লাকাণ্ডের প্রতিটি শুনানিতে হাজির হওয়া  থেকে অব্যহতি চেয়েছিলেন নবীন জিন্দল। কিন্তু চোদ্দ পাতার রায়ে  নবীন জিন্দলের সেই আবেদন খারিজ করে  দিয়েছেন বিচারক।

রায়ে তিনি বলেন, নবীন জিন্দালের এই আবেদন জানানো উচিত্‍  নয়। এতে আদালতের সময় নষ্ট হয়। বিশেষ করে যখন অভিযুক্ত  সাংসদ নন। সুষ্ঠুভাবে মামলা চালাতে এধরণের আবেদন গ্রহণ করাই  উচিত্‍ নয়।

আদালত স্পষ্ট জানিয়েছে, কেবল ভিআইপি হওয়ায় কারণেই  এভাবে রেহাই পাওয়া সম্ভব নয়। কারণ একবার অভিযুক্ত হলে তিনি আর সাধারণ মানুষের মতো অধিকার পেতে পারে না।

আদালত জানায়, অভিযুক্তের সামাজিক পরিচয় অনুযায়ী তাদের  আলাদা আলাদা পংক্তিতে ফেলা উচিত্‍ নয়। আদালতের সামনে তাঁর একটাই পরিচয়। কেউ বলতে পারেন না যে তিনি একজন 
দিনমজুরের চেয়ে উঁচু জায়গায় রয়েছে।  কারণ  দিন মজুরকেও তাঁর  রোজকার রুটিরুজি ছেড়ে আদালতে হাজির হতে হয়।

এই রায়ের পর নবীন জিন্দলকে কয়লা কেলেঙ্কারি মামলার সব  শুনানিতেই হাজির থাকতে হবে। এনিয়ে জি নিউজের তরফে নবীন জিন্দলকে ই-মেলে যোগাযোগ করা হলেও কোনও জবাব পাওয়া  যায়নি।

.