জানেন কী, এই মুহূর্তে দেশের কোন কোন রাজ্য কংগ্রেসের দখলে?

এ কোন পথে চলেছে কংগ্রেস? স্বাধীনতার পর এই প্রথম দেশে কংগ্রেসের হাল এতটা খারাপ। অন্তত রাজনৈতিক বিশ্লেষকরা তাই বলেছেন। ভারেতর ২৯টি রাজ্যের মধ্যে মাত্র ৫টি রাজ্যে এককভাবে কংগ্রেস সরকার রয়েছে। আর বাকি এক রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে কংগ্রেস নেতৃত্বধীন জোট সরকার রাজত্ব করছে।

Updated By: May 20, 2016, 09:30 PM IST
জানেন কী, এই মুহূর্তে দেশের কোন কোন রাজ্য কংগ্রেসের দখলে?

ওয়েব ডেক্স : এ কোন পথে চলেছে কংগ্রেস? স্বাধীনতার পর এই প্রথম দেশে কংগ্রেসের হাল এতটা খারাপ। অন্তত রাজনৈতিক বিশ্লেষকরা তাই বলেছেন। ভারেতর ২৯টি রাজ্যের মধ্যে মাত্র ৫টি রাজ্যে এককভাবে কংগ্রেস সরকার রয়েছে। আর বাকি এক রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে কংগ্রেস নেতৃত্বধীন জোট সরকার রাজত্ব করছে।

গতকাল ৪ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর কংগ্রেসের অবস্থা আরও খারাপ হয়েছে। যদিও, কংগ্রেসের এই ফলকে জনতার রায় বলে ব্যাখ্যা করেছেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, এই ফলে আমরা মানসিকভাবে বিধ্বস্ত। তবুও, মেনে নিতে হচ্ছে।"

তবে, পরিস্থিতি যা তাতে ২০১৭-'১৮ সালে যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন রয়েছে, সেখানে জেতার ব্যাপারে যথেষ্ট সন্দিহান কংগ্রেস হাই কম্যান্ড। ২০১৭-য় মনিপুরে নির্বাচনের পরই রয়েছে হিমাচল প্রদেশ, কর্নাটক, মেঘালয় ও মিজোরামে ভোটগ্রহণ। এই মুহূর্তে এই ৫টি রাজ্য কংগ্রেসের দখলে রয়েছে। অন্যদিকে, উত্তরাখণ্ডতে রয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকার।  

গতকাল পশ্চিমবঙ্গের পাশাপাশি, অসম ও কেরলে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। তবে, এরমধ্যে একমাত্র আশার আলো দেখিয়ে পুডুচেরি। সেখানে ক্ষমতায় এসেছে কংগ্রেস। সমীক্ষায় বলছে এই মুহূর্তে দেশের ২৯টি রাজ্য সরকারের মধ্যে মাত্র ৬ শতাংশ রয়েছে কংগ্রেসের দখলে। ইতিমধ্যেই দলের হাই কম্যান্ড এই নিয়ে দফায় দফায় বৈঠক শুরু করেছে। ড্যামেজ কন্ট্রোলের জন্য শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণও। এখন দেখার পরিস্থিতি তাদের অনুকূলে আসে কী না।

.