মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমে পূর্ণ সদস্য হিসেবে যোগ নয়াদিল্লির

চিনের বাধায় এবার NSG তে শিকে না ছিঁড়লেও, MTCR গ্রুপে পাকা জায়গা করে নিল ভারত। মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমে পূর্ণ সদস্য হিসেবে যোগ দিল নয়াদিল্লি। নর্থ ব্লকের আশা, এর ফলে অদূর ভবিষ্যতে ভারতের NSG-তে ঢোকার পথ সহজ হবে।

Updated By: Jun 27, 2016, 07:08 PM IST
মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমে পূর্ণ সদস্য হিসেবে যোগ নয়াদিল্লির

ওয়েব ডেস্ক: চিনের বাধায় এবার NSG তে শিকে না ছিঁড়লেও, MTCR গ্রুপে পাকা জায়গা করে নিল ভারত। মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমে পূর্ণ সদস্য হিসেবে যোগ দিল নয়াদিল্লি। নর্থ ব্লকের আশা, এর ফলে অদূর ভবিষ্যতে ভারতের NSG-তে ঢোকার পথ সহজ হবে।

অভীষ্ট লক্ষ্যে পৌছতে তাড়াহুড়ো ছেড়ে মাঝে মাঝে ধীরে চলো নীতি নিতে হয়। এই আপ্তবাক্য মেনেই NSG-র তালা খুলতে চাইছে ভারত। তার প্রাথমিক পদক্ষেপ হিসেবে সোমবার মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম বা MTCR গ্রুপে নাম লিখিয়ে ফেলল নয়াদিল্লি, যাকে মোদী সরকারের বড়সড় সাফল্য হিসেবেই দেখছে কূটনৈতিকমহল। সোমবার বিদেশ সচিব জয়শঙ্কর ফ্রান্স, নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গের রাষ্ট্রদূতদের উপস্থিতিতে MTCR এ অন্তর্ভুক্তি পেপারে সই করেন। এর ফলে আগামীতে NSG-র পরমাণু ক্লাবে ভারতের জায়গা পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হল বলে মনে করা হচ্ছে।

সোলের NSG বৈঠকে ভারতের অন্তর্ভুক্তি আটকাতে প্রাচীর খাড়া করেছিল চিন। ৪৮ সদস্যের NSG গ্রুপে চিন পাশে পেয়েছিল আরও ৯টি দেশকে। ৩৪টি দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত MTCR গ্রুপে চিন নেই। ফলে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ন্ত্রণ সংক্রান্ত গোষ্ঠীতে ভারত জায়গা পেয়েছে মসৃণ ভাবেই। আমেরিকার সঙ্গে অসামরিক পরমাণু চুক্তি সাক্ষরের পর থেকেই NSG, MTCR এর মতো গোষ্ঠীতে জায়গা পেতে চেষ্টা জারি রেখেছে কেন্দ্র। কারণ, ওই সব গোষ্ঠী পারমাণবিক, জৈব ও রাসায়নিক অস্ত্রের রফতানি নিয়ন্ত্রণ করে। নিয়ন্ত্রণ করে অস্ত্রের প্রযুক্তি রফতানিও। MTCR এর সদস্য হওয়ায় ভারত মিসাইল ক্লাবের আওতাভুক্ত দেশগুলির থেকে উচ্চ প্রযুক্তি সম্পন্ন ক্ষেপণাস্ত্র কিনতে পারবে। সামরিক প্রযুক্তি আদানপ্রদানের কাজও এগিয়ে নিয়ে যেতে পারবে তারা।

NSG যেমন পরমাণু অস্ত্র সম্ভারে রাশ টানার কাজ করে, MTCR একই ভাবে ক্ষেপণাস্ত্র, ড্রোন ও রকেট প্রযুক্তির প্রসারে নিয়ন্ত্রণ রাখে। সূত্রের খবর, চলতি বছরের শেষে আবার NSG বৈঠক হবে। যে সব দেশ পরমাণু অস্ত্র প্রসার রোধ বা NPT-তে সই করেনি, তাদের অন্তর্ভুক্তি নিয়ে ওই বৈঠকে আলোচনা হওয়ার কথা। তার আগে MTCR গ্রুপে ভারতের জায়গা পাওয়াকে বড় সাফল্য হিসেবেই দেখছে মোদী সরকার।

.