যোগ দিবসে শবাসনের সিদ্ধান্ত মন্দসৌরের রাজ্যের কৃষকদের

"আমরা তো মরেই আছি, তাই (বিশ্ব যোগ দিবসে) আমরা কেবল শবাসন করব" চোয়াল চেপে অনর্গল কথাগুলো বলে গেলেন 'ভারতীয় কিষান মজদুর সংঘে'র নেতা শিব কুমার শর্মা। আগামী কাল অর্থাত্ ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবসের মেগা আসর বসছে যোগী রাজ্য উত্তরপ্রদেশে। হাজার দশেক জনতা ও যোগী ক্যাবিনেটের সঙ্গে কাল যোগাভ্যাসে যোগ দেবেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদী। আর আরেক প্রদেশ তথা মধ্যপ্রদেশ তথা মন্দসৌরের রাজ্যের কৃষকরা পরিকল্পনা করেছেন সম্পূর্ণ সময়টা কেবল শবাসন করে কাটিয়ে দেওয়ার। এটা তাঁদের প্রতীকী প্রতিবাদ। মজদুর সংঘের নেতৃত্বের কথায় 'প্রধানমন্ত্রী মোদীর (নীতির) জন্যই' আজ তাঁরা 'শবে পরিণত হয়েছেন'।

Updated By: Jun 20, 2017, 12:34 PM IST
যোগ দিবসে শবাসনের সিদ্ধান্ত মন্দসৌরের রাজ্যের কৃষকদের

ওয়েব ডেস্ক: "আমরা তো মরেই আছি, তাই (বিশ্ব যোগ দিবসে) আমরা কেবল শবাসন করব" চোয়াল চেপে অনর্গল কথাগুলো বলে গেলেন 'ভারতীয় কিষান মজদুর সংঘে'র নেতা শিব কুমার শর্মা। আগামী কাল অর্থাত্ ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবসের মেগা আসর বসছে যোগী রাজ্য উত্তরপ্রদেশে। হাজার দশেক জনতা ও যোগী ক্যাবিনেটের সঙ্গে কাল যোগাভ্যাসে যোগ দেবেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদী। আর আরেক প্রদেশ তথা মধ্যপ্রদেশ তথা মন্দসৌরের রাজ্যের কৃষকরা পরিকল্পনা করেছেন সম্পূর্ণ সময়টা কেবল শবাসন করে কাটিয়ে দেওয়ার। এটা তাঁদের প্রতীকী প্রতিবাদ। মজদুর সংঘের নেতৃত্বের কথায় 'প্রধানমন্ত্রী মোদীর (নীতির) জন্যই' আজ তাঁরা 'শবে পরিণত হয়েছেন'।

প্রসঙ্গত, কয়েক দিন আগেই সহায়ক মূল্য ও কৃষি ঋণ মুকুবের দাবিতে বিক্ষোভ আন্দোলনে নেমেছিলেন মধ্যপ্রদেশের মন্দসৌরের কৃষকরা। সেই আন্দোলন হঠাতে পুলিসের গুলিতে মৃত্যু হয় প্রতিবাদী কৃষকদের। জ্বলে ওঠে বৃহত্তর আগুন। পরবর্তী সময়ে সেখানে পৌঁছতে চান কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। পদে পদে তাঁকে বাধা দেয় মধ্যপ্রদেশের শিবরাজ সরকার। পরে অবশ্য ঋণ মুকুবের দাবি না মেনে নিলেও বেশ কয়েকটি বিষয়ে তুলনামুলক নরম অবস্থান নেয় রাজ্য সরকার। ফলে, খোদ মোদী যে অনুষ্ঠানের কার্যত ব্র্যান্ড অ্যাম্বাস্যাডার তাকে কেন্দ্র করে রাজ্যের কৃষকদের এমন 'বেনজির প্রতীকী প্রতিবাদে' দৃশ্যতই বিব্রত মধ্যপ্রদেশ বিজেপি। রাজ্যের বিজেপি মুখপাত্র রজনীশ আগরওয়াল বলেছেন, কৃষকদেরও বোঝা উচিত যে সরকার এবং নির্দিষ্টভাবে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বান তাঁদের দাবির প্রতি যথেষ্ট সহনাভূতিশীল। কারণ, সরকার ইতিমধ্যেই কৃষকদের স্বস্তি দিতে ও কৃষিকে লাভজনক করে তুলতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

কিন্তু বিজেপির এসব কথা আপাতত কানে তুলছে না একদা আরএসএসের ভারতীয় কিষান সংঘ থেকে বহিষ্কৃত নেতা তথা বর্তমানে 'রাষ্ট্রীয় কিষান মজদুর সংঘে'র নেতা শিব কুমার শর্মা ও তাঁর অনুগামী কৃষকরা। আপাতত যোগ দিবসে শবাসনকেই সঠিক পথ মনে করছেন তাঁরা। (আরও পড়ুন- যোগ দিবসে যোগী রাজ্যে যোগ দেবেন কারাবন্দিরাও)

.