হাইওয়েতে উত্তর ভারতীয় কৃষকদের প্রতিবাদী শবাসন

শবাসনে অনড় থেকে কথা রাখলেন প্রতিবাদী কৃষকরা। মন্দসৌর তথা মধ্যপ্রদেশের কৃষিজীবীদের প্রতিবাদ কার্যত সমগ্র উত্তরপ্রদেশের কৃষকদের প্রতিবাদ হয়ে উঠল। আজ আন্তর্জাতীক যোগ দিবসে হাইওয়ের উপর শবাসনে যোগ দিলেন অসংখ্য কৃষক।

Updated By: Jun 21, 2017, 05:41 PM IST
হাইওয়েতে উত্তর ভারতীয় কৃষকদের প্রতিবাদী শবাসন

ওয়েব ডেস্ক: শবাসনে অনড় থেকে কথা রাখলেন প্রতিবাদী কৃষকরা। মন্দসৌর তথা মধ্যপ্রদেশের কৃষিজীবীদের প্রতিবাদ কার্যত সমগ্র উত্তরপ্রদেশের কৃষকদের প্রতিবাদ হয়ে উঠল। আজ আন্তর্জাতীক যোগ দিবসে হাইওয়ের উপর শবাসনে যোগ দিলেন অসংখ্য কৃষক।

প্রেক্ষাপট তৈরিই ছিল। কয়েক দিন আগে সহায়ক মূল্য ও কৃষি ঋণ মুকুবের দাবিতে বিক্ষোভ আন্দোলনে নেমেছিলেন মধ্যপ্রদেশের মন্দসৌরের কৃষকরা। সেই আন্দোলন হঠাতে পুলিসের গুলিতে মৃত্যু হয় প্রতিবাদী কৃষকদের। জ্বলে ওঠে বৃহত্তর আগুন। পরবর্তী সময়ে সেখানে পৌঁছতে চান কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। পদে পদে তাঁকে বাধা দেয় মধ্যপ্রদেশের শিবরাজ সরকার। তার জেরেই অন্তুষ্ট কৃষকদের সংঘবদ্ধ করে 'ভারতীয় কিষান মজদুর সংঘে'র নেতা শিব কুমার শর্মা গতকালই জানিয়ে দেন, "আমরা তো মরেই আছি, তাই (বিশ্ব যোগ দিবসে) আমরা কেবল শবাসন করব"। আজ কার্যক্ষেত্রেও সেই প্রতীকী প্রতিবাদ করে দেখালেন প্রতিবাদী কৃষকরা এবং তা আরও সম্প্রসারিত হল। বৃহত্তর ক্ষেত্রে পৌঁছে গেল এই প্রতীকী প্রতিবাদ, মনে করছে রাজনৈতিক মহল। যদিও এবিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি শাসক বিজেপির পক্ষ থেকে। (আরও পড়ুন- লখনউয়ে মোদী-যোগ, ভারত সহ ১৮০টি দেশে পালিত হল যোগ দিবস)

.