দেশের সবথেকে কম বয়সী প্রধানমন্ত্রীর আজ জন্মদিন, জানুন পাঁচটি তথ্য

আজ ২০ আগস্ট। জন্মদিন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর। আপনি তাঁর এবং তাঁর রাজনৈতিক দলের মতাদর্শ পছন্দ করতেও পারেন। অথবা নাও করতে পারেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি যে কাজ করেছিলেন তাতে আপনার ভালো লাগতে পারে। আবার খারাপও লাগতে পারে। কিন্তু আজ তো আর এই পৃথিবীটায় মানুষটা নেই। আর ছিলেন তো দেশের প্রধানমন্ত্রীও বটে। আজ সেই চলে যাওয়া মানুষটা সম্পর্কে জেনে নিন পাঁচটি এমন তথ্য, যেগুলো ভালো লাগবে।

Updated By: Aug 20, 2016, 02:32 PM IST
দেশের সবথেকে কম বয়সী প্রধানমন্ত্রীর আজ জন্মদিন, জানুন পাঁচটি তথ্য

ওয়েব ডেস্ক : আজ ২০ আগস্ট। জন্মদিন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর। আপনি তাঁর এবং তাঁর রাজনৈতিক দলের মতাদর্শ পছন্দ করতেও পারেন। অথবা নাও করতে পারেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি যে কাজ করেছিলেন তাতে আপনার ভালো লাগতে পারে। আবার খারাপও লাগতে পারে। কিন্তু আজ তো আর এই পৃথিবীটায় মানুষটা নেই। আর ছিলেন তো দেশের প্রধানমন্ত্রীও বটে। আজ সেই চলে যাওয়া মানুষটা সম্পর্কে জেনে নিন পাঁচটি এমন তথ্য, যেগুলো ভালো লাগবে।

১) ১৯৪৪ সালের ২০ আগস্ট রাজীব গান্ধী জন্মগ্রহণ করেন মুম্বইতে।

২) এখানকার পড়াশোনা শেষ করে রাজীব গান্ধী চলে যান ইংল্যান্ডে। সেখান থেকে তিনি দেশে ফিরে আসেন ১৯৬৬ সালে। যে বছর তাঁর মা ইন্দিরা গান্ধী দেশের প্রধানমন্ত্রীর পদে বসেন।

৩) রাজীব গান্ধী ফ্লাইয় ক্লাবের সদস্য ছিলেন। যেখান থেকে তিনি ট্রেনিং নিয়েছিলেন সিভিল এভিয়েশনের।

৪) ১৯৭০ সালে তিনি এয়ার ইন্ডিয়াতে যোগ দেন। ১৯৮০ সালে তিনি রাজনীতিতে আসার আগে পর্যন্ত ছিলেন সেখানেই।

৫) মাত্র ৪০ বছর বয়সে তিনি দেশের প্রধানমন্ত্রীর আসনে বসেন। তাঁর থেকে কম বয়সে এ দেশের প্রধানমন্ত্রী হওয়ার নজির আর কারও নেই।

আরও পড়ুন ভারত ব্যাডমিন্টনে সিন্ধুর হাত ধরে পদক পাচ্ছে 'সক্রেটিস'-এর জন্য!

.