নতুন করে ৬৬টি পণ্যের করের হার কমানোর সিদ্ধান্ত নিল GST কাউন্সিল

প্রস্তাব ছিল ১৩৩টি পণ্যের জন্য। তার মধ্যে ৬৬টি পণ্যের উপর ধার্য করের হার কমাল GST কাউন্সিল। আজ সব রাজ্যের অর্থমন্ত্রী ও অর্থসচিবদের নিয়ে বৈঠকের পর একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Updated By: Jun 11, 2017, 06:24 PM IST
নতুন করে ৬৬টি পণ্যের করের হার কমানোর সিদ্ধান্ত নিল GST কাউন্সিল

ওয়েব ডেস্ক : প্রস্তাব ছিল ১৩৩টি পণ্যের জন্য। তার মধ্যে ৬৬টি পণ্যের উপর ধার্য করের হার কমাল GST কাউন্সিল। আজ সব রাজ্যের অর্থমন্ত্রী ও অর্থসচিবদের নিয়ে বৈঠকের পর একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

যার মধ্যে রয়েছে ডায়াবেটিসে অপরিহার্য ইনসুলিন। করের হার ১২% থেকে কমিয়ে করা হয়েছে ৫%। প্যাকেটজাত খাবার সহ কিছু ফল ও সবজির ক্ষেত্রে করের হার কমানো হয়েছে ১৮% থেকে ১২%-তে। কর কমানো হয়েছে ধূপকাঠিরও। ১২% থেকে কমিয়ে করের হার স্থির করা হয়েছে ৫%। একইসঙ্গে কম্পিউটার প্রিন্টারের উপর করের হারও কমিয়ে ১৮% করা হয়েছে। এছাড়া কাজুবাদাম, প্লাস্টিক টারপোলিন, অনুশীলন বই, বাচ্চাদের ছবি আঁকার বই, ট্রাক্টরের যন্ত্রাংশ প্রভৃতির উপর থেকেও করের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১ জুলাই থেকে চালু হচ্ছে GST। ৫%, ১২%, ১৮%, ২৮%- মোট ৪টি স্তরে GST-র করের হার নির্ধারণ করা হয়েছে। GST-র আওতা থেকে বাদ রাখা হয়েছে শিক্ষা ও স্বাস্থ্যকে।

আরও পড়ুন, GST এফেক্ট : ১ জুলাই থেকে দাম কমছে নিত্য প্রয়োজনীয় জিনিসের

.