সোনা কেনা নিয়ে অরুণ জেটলির নতুন কর ব্যবস্থাটা জানেন তো?

'সোনা কিনলেই এবার থেকে দিতে হবে মোটা টাকা কর।' এমনই গুজব ছড়়িয়েছিল কয়েকদিন ধরেই। আর তার জেরেই দেশজুড়ে তৈরি হয়েছিল বিভ্রান্তি। এবার সেই গুজবকে সরাসরি নস্যাত্‍ করে নতুন কর ব্যবস্থার কথা জানাল কেন্দ্র। জানানো হল, একজন ব্যক্তির ঘোষিত আয়ের যে কোনও অঙ্কের টাকা দিয়ে তিনি অনায়াসেই সোনার গয়না কিনতে পারেন। আর তার জন্য তাঁকে দিতে হবে না কোনও কর। কিন্তু যদি, সেই সোনা হিসাব বহির্ভূত টাকা দিয়ে কেনা হয় তাহলে তাতে চাপতে চলেছে ৮৫ শতাংশ পর্যন্ত কর।

Updated By: Dec 1, 2016, 06:04 PM IST
সোনা কেনা নিয়ে অরুণ জেটলির নতুন কর ব্যবস্থাটা জানেন তো?

ওযেব ডেস্ক : 'সোনা কিনলেই এবার থেকে দিতে হবে মোটা টাকা কর।' এমনই গুজব ছড়়িয়েছিল কয়েকদিন ধরেই। আর তার জেরেই দেশজুড়ে তৈরি হয়েছিল বিভ্রান্তি। এবার সেই গুজবকে সরাসরি নস্যাত্‍ করে নতুন কর ব্যবস্থার কথা জানাল কেন্দ্র। জানানো হল, একজন ব্যক্তির ঘোষিত আয়ের যে কোনও অঙ্কের টাকা দিয়ে তিনি অনায়াসেই সোনার গয়না কিনতে পারেন। আর তার জন্য তাঁকে দিতে হবে না কোনও কর। কিন্তু যদি, সেই সোনা হিসাব বহির্ভূত টাকা দিয়ে কেনা হয় তাহলে তাতে চাপতে চলেছে ৮৫ শতাংশ পর্যন্ত কর।

গত সপ্তাহেই সংসদে পাশ হয়েছে নতুন কর বিল। সেখানেই এই নতুন আয়কর ব্যবস্থার কথা ঘোষণা করা হয়।

আরও পড়ুন- দাম বাড়ল রান্নার গ্যাসের!

আজ সরকারে তরফে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, যে কোনও রকম গয়না কেনার ক্ষেত্রে সরকারে কাছে দেখাতে হবে আয়। আর সেই আয়ের সঙ্গে সঙ্গতি রেখেই যদি তা কেনা হয় তাহলে দিতে হবে বা কোনও কর। কিন্তু যদি, আয়কর দফতরের পক্ষ থেকে কোনও ভাবে জানতে পারে যে আয়ের সঙ্গে সঙ্গতিহীন টাকা বা গচ্ছিত কালো টাকাকে এই সময় সাদা করার জন্য কেনা হয়েছে গয়না, তাহলেই বিপদ। কাটা যেতে পারে ৮৫ শতাংশ অর্থ। সেই সঙ্গে হতে পারে শাস্তিও।

আয়কর দফতরের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যদি কোনও ব্যক্তির বাড়িতে তল্লাসি চালানোর সময় সেখানে সঙ্গতিহীন গয়না পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হবে। তবে, সাধারণভাবে একটি বিবাহিত পরিবারের কাছ থেকে ৫০০ গ্রামের সোনার গয়না পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। অন্যদিকে, একজন অবিবাহিত মহিলার কাছ থেকে ২৫০ গ্রাম ও অবিহবাহিত মহিলার কাছ থেকে ১০০ গ্রাম সোনার গয়না উদ্ধার হলেও তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে না আয়কর দফতর। 

.