GST এফেক্ট : ১ জুলাই থেকে দাম কমছে নিত্য প্রয়োজনীয় জিনিসের

১ জুলাই থেকেই কমছে চাল, আটা, দুধ, চিনির দাম। পড়তে চলেছে GST-র জোরদার এফেক্ট। দাম কমছে খাদ্যদ্রব্য থেকে রোজকার ব্যবহারে লাগে এমন নানা জিনিসপত্রের। দুধ, দইয়ের মতো খাবার থাকছে ট্যাক্সের আওতার বাইরে। তবে মিষ্টির ওপর বসছে ৫ শতাংশ লেভি। চিনি, চা, কফি, ভোজ্য তেলের ক্ষেত্রে ট্যাক্সের হার হচ্ছে ৫  শতাংশ, যা GST-র সর্বনিম্ন স্তরে পড়ছে। ট্যাক্সের আওতার বাইরে রাখা হচ্ছে চাল-আটাকে।

Updated By: Jun 11, 2017, 09:57 AM IST
GST এফেক্ট : ১ জুলাই থেকে দাম কমছে নিত্য প্রয়োজনীয় জিনিসের

ওয়েব ডেস্ক : ১ জুলাই থেকেই কমছে চাল, আটা, দুধ, চিনির দাম। পড়তে চলেছে GST-র জোরদার এফেক্ট। দাম কমছে খাদ্যদ্রব্য থেকে রোজকার ব্যবহারে লাগে এমন নানা জিনিসপত্রের। দুধ, দইয়ের মতো খাবার থাকছে ট্যাক্সের আওতার বাইরে। তবে মিষ্টির ওপর বসছে ৫ শতাংশ লেভি। চিনি, চা, কফি, ভোজ্য তেলের ক্ষেত্রে ট্যাক্সের হার হচ্ছে ৫  শতাংশ, যা GST-র সর্বনিম্ন স্তরে পড়ছে। ট্যাক্সের আওতার বাইরে রাখা হচ্ছে চাল-আটাকে।

হেয়ার অয়েল, টুথপেস্ট, সাবানের মতো জিনিসের জন্য ১ জুলাই থেকে ১৮ শতাংশ কর গুনতে হবে। অবশ্য এতদিন এগুলির জন্য কর দিতে হত ২২ থেকে ২৫ শতাংশ হারে। মূলত নিত্যব্যবহার্য জিনিসের দাম কমানোর দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। জীবনদায়ী ওষুধের ক্ষেত্রেও কর বেঁধে দেওয়া হয়েছে ৫ শতাংশে। তবে ১ জুলাই থেকে গাড়ি কিনতে হলে গুনতে হবে বাড়তি খরচের বোঝা। GST-র রেট অনুযায়ী গাড়ির ক্ষেত্রে কর বসছে ২৮ শতাংশ হারে। সঙ্গে যুক্ত হবে সামান্য সেসও।

এয়ার কন্ডিশনার থেকে ফ্রিজ, এগুলিও ২৮ শতাংশ করের স্ল্যাবেই থাকছে। তবে বর্তমানে যেহেতু এগুলির ওপর কম করে ৩০ শতাংশ কর চালু রয়েছে, ফলে আখেরে এগুলির দাম খানিকটা হলেও কমতে চলেছে। মোট ১২১১টি দ্রব্যের দাম নির্ধারণ করছে GST কাউন্সিল। সোনা, জুতো, ব্র্যান্ডেড জিনিসপত্র, বিড়ি সহ মোট ৬টি জিনিসের জন্য পণ্য ও পরিষেবা কর নির্ধারণ করা বাকি।

আরও পড়ুন, GST নিয়ে অসন্তোষ দূর করতে সব রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠকে অরুণ জেটলি

.