উপনির্বাচনে কংগ্রেসের জয়, রবিবারের রবি হাসি ফোটাল দশ জনপথে

Updated By: Oct 15, 2017, 03:05 PM IST
উপনির্বাচনে কংগ্রেসের জয়, রবিবারের রবি হাসি ফোটাল দশ জনপথে

নিজস্ব প্রতিবেদন: গুজরাট ও হিমাচল প্রদেশে নির্বাচনের আগে বিজেপির চিন্তা বাড়িয়ে দিল গুরুদাসপুর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের ফল। কেরলেও সুবিধা করতে পারলেন না অমিত শাহ। সম্প্রতি দিল্লি বিশ্ববিদ্যালয় ও রাজস্থানের কলেজগুলিতে ছাত্র সংসদের নির্বাচনে হারের মুখ দেখেছে গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপি। এবার এলাহাবাদ বিশ্ববিদ্যালয়েও মুখ থুবড়ে পড়ল তারা।

দীপাবলির রবিবাসরীয় সকালটা ভাল গেল না বিজেপি নেতাদের। সকাল থেকেই একের পর এক হারের খবর। পঞ্জাবের গুরুদাসপুর লোকসভা কেন্দ্রটি ছিল বিজেপির দখলে। গত এপ্রিলে প্রয়াত হন দলের সাংসদ বিনোদ খন্না। ওই কেন্দ্রে প্রায় দুলক্ষ ভোটের ব্যবধানে জিতেছেন কংগ্রেসের সুনীল জাখর। কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধুর প্রতিক্রিয়া,"'রাহুল গান্ধীকে দীপাবলির উপহার পাঠালাম আমরা।"

কেরলে বাম সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। দিন কয়েক আগেই নিজে পদযাত্রায় অংশও নিয়েছিলেন। এমনকি হিন্দুত্বের মুখ যোগী আদিত্যনাথ চলে গিয়েছিলেন দক্ষিণের বাম রাজ্যে। তবে ভোটবাক্সে তার প্রভাব পড়ল না। কেরলের মল্লপুরম জেলায় ভেনগারা বিধানসভা কেন্দ্রের নির্বাচন জিতল ইউডিএফ। এই কেন্দ্রে বাম জোট দ্বিতীয়স্থানে। চতুর্থস্থানে এনডিএ।  

ছাত্র সংসদের নির্বাচনেও সাম্প্রতিককালে হতশ্রী ফল করছে গেরুয়া শিবির। রাজস্থানের কলেজগুলির নির্বাচনে উত্থান হয়েছিল বামেদের। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদও হাতছাড়া হয়েছে এবিভিপির। এবার উত্তরপ্রদেশের এলাহাবাদ কলেজে পাঁচটি আসনের মধ্যে চারটি পেল সমাজবাদী ছাত্র সভা। এবিভিপি পেয়েছে মাত্র একটি আসন। ২০১৬ সালে সভাপতি ও যুগ্ম সম্পাদক পদ দুটি জিতেছিল এবিভিপি। 

দেশজুড়ে হারের মধ্যে অবশ্য বিজেপিকে স্বস্তি দিচ্ছে মহারাষ্ট্রে পঞ্চায়েত ভোট। সে রাজ্য পঞ্চায়েত ভোটে বিপুল ব্যবধানে জিতেছে গেরুয়া শিবির। সামনে গুজরাট ও হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে উপনির্বাচনের ফল বিজেপিকে শঙ্কায় ফেলে দিল বলে মত রাজনৈতিক মহলের। 

আরও পড়ুন,  মহারাষ্ট্রে পুরসভার নির্বাচনে বিজেপিকে ধুয়ে দিল কংগ্রেস

.