গরুর চামড়া পাচারের অভিযোগে ৪ দলিত যুবককে প্রহারের প্রতিবাদে সকাল থেকে উত্তপ্ত রাজ্যসভা

গুজরাটে ৪ দলিত যুবককে প্রহারের প্রতিবাদে আজ সকাল থেকে উত্তপ্ত হয় রাজ্যসভা। গত ১১ই জুলাই গরুর চামড়া পাচারের অভিযোগে দলিত সম্প্রদায়ের ৪জনকে জামা খুলিয়ে বেধড়ক প্রহার করা হয় গুজরাটের উনায়। সপ্তাহখানেক আগের এই ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ্যে আসার পরে গুজরাটজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ আন্দোলনের মাঝে দলিত সম্প্রদায়ের ৭জন আত্মহত্যারও চেষ্টা করেন। তারই প্রতিবাদের আঁচে আজ তেতে ওঠে উচ্চকক্ষ।

Updated By: Jul 20, 2016, 02:44 PM IST
গরুর চামড়া পাচারের অভিযোগে ৪ দলিত যুবককে প্রহারের প্রতিবাদে সকাল থেকে উত্তপ্ত রাজ্যসভা

ওয়েব ডেস্ক: গুজরাটে ৪ দলিত যুবককে প্রহারের প্রতিবাদে আজ সকাল থেকে উত্তপ্ত হয় রাজ্যসভা। গত ১১ই জুলাই গরুর চামড়া পাচারের অভিযোগে দলিত সম্প্রদায়ের ৪জনকে জামা খুলিয়ে বেধড়ক প্রহার করা হয় গুজরাটের উনায়। সপ্তাহখানেক আগের এই ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ্যে আসার পরে গুজরাটজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ আন্দোলনের মাঝে দলিত সম্প্রদায়ের ৭জন আত্মহত্যারও চেষ্টা করেন। তারই প্রতিবাদের আঁচে আজ তেতে ওঠে উচ্চকক্ষ।

অধিবেশনের শুরু থেকেই একযোগে কংগ্রেস, তৃণমূল-বিএসপির আক্রমণের মুখে পড়ে সরকারপক্ষ। চারবার মুলতুবি হয়ে যায় অধিবেশন। শেষে দিনের মতো অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। গুজরাট সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে, অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে বলে রাজ্যসভায় প্রবল হট্টগোলের মাঝেই জানান সামাজিক ন্যায়বিচার মন্ত্রী থাওয়ার গেলহট। তবে দলিত প্রহারের বিষয়টি কংগ্রেস এবং আপ লোকসভাতেও তুলতে পারে বলে ইঙ্গিত দিয়েছে।

.