সপ্তম পে কমিশনের 'সুপারিশে' দেশের রাষ্ট্রপতির বেতন এখন এদের চেয়ে কম!

সপ্তম পে কমিশনের সুপারিশ কার্যকর হতেই তৈরি হয়েছে এক বিড়ম্বনাময় পরিস্থিতি। সুপারিশ অনুযায়ী যে বেতনক্রম দাঁড়াচ্ছে, তাতে দেখা যাচ্ছে দেশের রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির চেয়ে বেশি বেতন পাচ্ছেন ক্যাবিনেট সচিব।

Updated By: Aug 11, 2016, 08:36 PM IST
সপ্তম পে কমিশনের 'সুপারিশে' দেশের রাষ্ট্রপতির বেতন এখন এদের চেয়ে কম!

ওয়েব ডেস্ক : সপ্তম পে কমিশনের সুপারিশ কার্যকর হতেই তৈরি হয়েছে এক বিড়ম্বনাময় পরিস্থিতি। সুপারিশ অনুযায়ী যে বেতনক্রম দাঁড়াচ্ছে, তাতে দেখা যাচ্ছে দেশের রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির চেয়ে বেশি বেতন পাচ্ছেন ক্যাবিনেট সচিব।

রাষ্ট্রপতি এখন বেতন পান মাসে দেড় লাখ টাকা। উপ-রাষ্ট্রপতি পান ১.২৫ লাখ টাকা। আর রাজ্যপালদের মাসিক বেতন ১.১০ লাখ টাকা। এদিকে সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী ক্যাবিনেট সচিব হচ্ছেন সর্বোচ্চ বেতনভুক্ত সরকারি কর্মী। তাঁর বেতন মাসে আড়াই লাখ টাকা। অন্যদিকে সচিবদের বেতন মাস গেলে ২.২৫ লাখ টাকা।

এই পরিস্থিতিতে অবিলম্বে রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি ও রাজ্যপালের বেতন বৃদ্ধি জরুরি হয়ে দাঁড়িয়েছে। সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই মর্মে খসড়া তৈরি করা হয়ে গেছে। আগামী সপ্তাহেই যা অনুমোদনের জন্য পাঠানো হবে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। এর আগে শেষবার রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি ও রাজ্যপালদের বেতন বেড়েছিল ২০০৮ সালে।

.