দাউ দাউ করে জ্বলছে গোটা হ্রদ, আগুন নিভবে কীভাবে?

সারা আকাশ ঘন কালো ধোঁয়ায় ঢেকে গেছে। দাউ দাউ করে জ্বলছে গোটা হ্রদ। বেঙ্গালুরুর বেলান্ডুর লেকের ঘটনা। আচমকা এই ঘটনায় হতবাক সবাই।

Updated By: Feb 17, 2017, 12:42 PM IST
দাউ দাউ করে জ্বলছে গোটা হ্রদ, আগুন নিভবে কীভাবে?

ওয়েব ডেস্ক : সারা আকাশ ঘন কালো ধোঁয়ায় ঢেকে গেছে। দাউ দাউ করে জ্বলছে গোটা হ্রদ। বেঙ্গালুরুর বেলান্ডুর লেকের ঘটনা। আচমকা এই ঘটনায় হতবাক সবাই।

অভিযোগ, দীর্ঘদিন ধরেই লেক চত্বরে আবর্জনা জমা হচ্ছিল। মনে করা হচ্ছে সেই আবর্জনার মধ্যে রাসায়নিক বিক্রিয়ার জেরেই প্রথম আগুন লাগে। প্রথমে গতকাল বিকালে হাল্কা আগুন দেখা যায়। তারপর আচমকা প্রবল শব্দে যেন ফেটে পড়ে গোটা হ্রদ চত্বর। আগুন ধরে যায় গোটা লেকে। ঘন কালো ধোঁয়ায় আকাশ ঢেকে যায়।

সেই সময় লেকে বোটিং চলছিল। সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় দমকলে। ঘটনার আকস্মিকতায় হতবাক সবাই। জলের মধ্যে গিয়ে কীভাবে আগুনের উত্স খুঁজে, আগুন নেভানো হবে, ঠাওর করতে পারছেন না খোদ দমকলকর্মীরাই।

পরিবেশবিদরা এই ঘটনায় কাঠগড়ায় তুলেছেন পার্শ্ববর্তী বহুতলের বাসিন্দা থেকে স্থানীয় প্রশাসনকেই। তাদের সাফ বক্তব্য, বেলান্ডুর ও ভার্থুর বেঙ্গালুরুর দুটি বড় হ্রদ। বাস্তুতন্ত্রে এদের গুরুত্ব অপরিসীম। কিন্তু সেই লেক চত্বরেই দিনের পর দিন আবর্জনা ডাঁই করেছেন পার্শ্ববর্তী বহুতলের বাসিন্দারা। এমনকী হ্রদ দুটির জলে আশপাশের ছোটখাট কারখানা থেকে রাসায়নিক ও দূষিত জল এসেও মেশে। সব দেখেও চুপ করে থেকেছে প্রশাসন।

আরও পড়ুন, জেলে মোমবাতি বানাবেন 'কোটিপতি' শশীকলা, দিনমজুরি ৫০ টাকা

.