প্রেমজ সমস্যা, পুরুষত্বহীনতা ভারতে কৃষক আত্মহত্যার অন্যতম কারণ, দাবি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

পণপ্রথা, প্রেমজ সমস্যা এবং পুরুষত্বহীনতার জন্য আত্মহত্যা করছেন এ দেশের কৃষকরা! আজ ভারতের রোজ রোজ বেড়ে চলা কৃষক আত্মহত্যার কারণ প্রসঙ্গে বলতে গিয়ে শুক্রবার এমনটাই আজব দাবি করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধা মোহন সিং। প্রসঙ্গত, এই বছরে এর মধ্যেই ভারতে আত্মহত্যা করেছেন ১,৪০০ জন কৃষক।

Updated By: Jul 24, 2015, 06:46 PM IST
 প্রেমজ সমস্যা, পুরুষত্বহীনতা ভারতে কৃষক আত্মহত্যার অন্যতম কারণ, দাবি কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর

ওয়েব ডেস্ক: পণপ্রথা, প্রেমজ সমস্যা এবং পুরুষত্বহীনতার জন্য আত্মহত্যা করছেন এ দেশের কৃষকরা! আজ ভারতের রোজ রোজ বেড়ে চলা কৃষক আত্মহত্যার কারণ প্রসঙ্গে বলতে গিয়ে শুক্রবার এমনটাই আজব দাবি করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধা মোহন সিং। প্রসঙ্গত, এই বছরে এর মধ্যেই ভারতে আত্মহত্যা করেছেন ১,৪০০ জন কৃষক।

''ন্যাশনল ক্রাইম রেকর্ড ব্যুরো অনুযায়ী কৃষকদের আত্মহত্যার পিছনে পারিবারিক সমস্যা, অসুস্থতা, মাদক সেবন, পণপ্রথা, প্রেমজ সম্পর্ক এবং পুরুষত্বহীনতায় কারণ হিসেবে কাজ করেছে।'' আজ রাজ্যসভায় দাঁড়িয়ে দেশে কৃষকদের আত্মহত্যার কারণ জানতে চেয়ে লিখিত প্রশ্নের জবাব দিতে গিয়ে এমনটাই মন্তব্য করলেন কৃষিমন্ত্রী।

স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই মন্তব্যের জেরে কৃষক আত্মহত্যা ও জমি বিল সংক্রান্ত বিতর্ক আরও খানিকটা বেড়ে গেল। বিরোধীদের মতে মোদী সরকারের প্রস্তাবিত জমি বিল একাধারে দরিদ্র ও কৃষক বিরোধী। উধাহরণ হিসেবে বিরোধীরা বারবার মোদী জমানার এক বছ্রে কৃষক আত্মহত্যাকে উধাহরণ হিসেবে হাজির করেছেন। ফলে এই মুহূর্তে সংসদে ধোপে টিকল না রাধা মোহন সিংয়ের এই যুক্তি।

সরকারি নথি অনুযায়ী ২০১৪ সালে ভারতে আত্মহত্যা করেছেন ৫,৬০০ জন কৃষক। আত্মহত্যার ঘটনা সব থেকে বেশি মহারাষ্ট্র, ছত্তিসগড় ও তেলেঙ্গানায়।

''ভারতে দুর্ঘটনা জনিত মৃত্যু ও আত্মহত্যা ২০১৪'' নামের এই ব্যুরো রিপোর্ট অনুযায়ী আত্মহত্যার কারণে মৃত ৫,৬৫০ জন কৃষকের মধ্যে ৫,১৭৮ জন পুরুষ ও ৪৭২ জন মহিলা।

সব থেকে বেশি কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। সে রাজ্যে আত্মহত্যা করেছেন ২,৫৬৮ জন। এর পরেই তালিকায় রয়েছে তেলেঙ্গানা (৮৯৮ জন) ও ছত্তিসগড়ের নাম(৮২৬জন)। তেলেঙ্গানায় মহিলা কৃষিজীবীদের আত্মহত্যার ঘটনা সর্বাধিক।

দেউলিয়া হয়ে যাওয়া এবং ততসংক্রান্ত পারিবারিক সমস্যার ফলে আত্মহত্যার হার সর্বাধিক। এরপরেই রয়েছে ফসল নষ্ট হয়ে যাওয়া ও অসুস্থতার কারণে আত্মহত্যার সংখ্যা।

এই রিপোর্ট অনুযায়ী ৩০ থেকে ৬০ বছর বয়সী কৃষকদের মধ্যেই আত্মহত্যার প্রবণতা সর্বাধিক।  

.