লালকেল্লার বক্তৃতায় এবারও বুলেটপ্রুফ নিরাপত্তা নিলেন না নরেন্দ্র মোদী

লালকেল্লার বক্তৃতায় এবারও বুলেটপ্রুফ নিরাপত্তা নিলেন না নরেন্দ্র মোদী। নিরাপত্তা সংস্থাগুলির জোরাজুরি সত্ত্বেও নিজের সিদ্ধান্তে অবিচল রইলেন প্রধানমন্ত্রী। বার্তা দিতে কিছু বলতেই হবে এমন ধরাবাঁধা বিধি নেই। নিঃশব্দেও কঠোর বার্তা দেওয়া যায়। স্বাধীনতা দিবসে ফের একটা বার্তা দিলেন মোদী। কিছু না বলেই।

Updated By: Aug 15, 2016, 08:30 PM IST
লালকেল্লার বক্তৃতায় এবারও বুলেটপ্রুফ নিরাপত্তা নিলেন না নরেন্দ্র মোদী

ওয়েব ডেস্ক: লালকেল্লার বক্তৃতায় এবারও বুলেটপ্রুফ নিরাপত্তা নিলেন না নরেন্দ্র মোদী। নিরাপত্তা সংস্থাগুলির জোরাজুরি সত্ত্বেও নিজের সিদ্ধান্তে অবিচল রইলেন প্রধানমন্ত্রী। বার্তা দিতে কিছু বলতেই হবে এমন ধরাবাঁধা বিধি নেই। নিঃশব্দেও কঠোর বার্তা দেওয়া যায়। স্বাধীনতা দিবসে ফের একটা বার্তা দিলেন মোদী। কিছু না বলেই।

আরও পড়ুন স্বাধীনতা দিবসেও অশান্তি এড়ানো গেল না কাশ্মীরে!

লালকেল্লায় প্রধানমন্ত্রী বলেন বুলেটপ্রুফ ঘেরোটোপে। ইন্দিরা গান্ধী হত্যার পর থেকেই এই নিয়ম। ১৯৮৫ সালে প্রথম বুলেটপ্রুফ ঘেরাটোপে বক্তৃতা দেন রাজীব গান্ধী। ১৯৯০ সালে তিনদিক ঘেরা বুলেট প্রুফ খাঁচা সামনে আসে। PV নরসিমহা রাওয়ের আমলে পূর্ণ ঘেরাটোপ তৈরি হয়। তারপর থেকে সব প্রধানমন্ত্রীই এই ঘেরাটোপের শাসন মানেন। ২০১৪ সালে নিজের প্রথম ভাষণেই বিধি ভেঙে দেন মোদী।

এবার ড্রোনে জঙ্গি হানার সতর্কতা ছিল। নিরাপত্তা সংস্থাগুলির চাপ ছিল। কিন্তু প্রধানমন্ত্রী অবিচল। জঙ্গিরা উত্‍সাহী হয় এমন কোনও পদক্ষেপ তিনি করবেন না। লালকেল্লার ভাষণ নিয়ে আরও একটি স্পষ্ট নির্দেশ রয়েছে মোদীর। বৃষ্টি পড়লে তাঁর মাথায় যেন কেউ ছাতা না ধরেন। তবে গত তিন বছরে একবারও বৃষ্টি হয়নি।

.