কাশ্মীরে অশান্তির পিছনেই পাকিস্তানই, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

কাশ্মীরে অশান্তি ছড়াচ্ছে পাকিস্তানই। ভারতে সন্ত্রাসেও মদত দিচ্ছে তারা। সংসদে দাঁড়িয়ে ফের চাঁছাছোলা ভাষায় ইসলামাবাদকে আক্রমণ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজ্যের পরিস্থিতি পর্যালোচনায় এদিন মেহবুবা মুফতির ডাকা বৈঠকে গরহাজির ছিল ন্যাশনাল কনফারেন্স।

Updated By: Jul 21, 2016, 05:17 PM IST
কাশ্মীরে অশান্তির পিছনেই পাকিস্তানই, বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ওয়েব ডেস্ক: কাশ্মীরে অশান্তি ছড়াচ্ছে পাকিস্তানই। ভারতে সন্ত্রাসেও মদত দিচ্ছে তারা। সংসদে দাঁড়িয়ে ফের চাঁছাছোলা ভাষায় ইসলামাবাদকে আক্রমণ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রাজ্যের পরিস্থিতি পর্যালোচনায় এদিন মেহবুবা মুফতির ডাকা বৈঠকে গরহাজির ছিল ন্যাশনাল কনফারেন্স।

আরও পড়ুন-শুধু সিধু নয় আপ-এ যোগ দিচ্ছেন এই তারকা বিজেপি সাংসদের স্ত্রীও

নিশানায় পাকিস্তান

সংসদে কাশ্মীর প্রসঙ্গে ফের মুখ খুললেন রাজনাথ সিং। কাশ্মীরে অশান্তি ছড়ানোর জন্য সরাসরি দায়ী করলেন পাকিস্তানকেই। বুরহান ওয়ানির মৃত্যুতে কালা দিবস পালন করছে পাকিস্তান। সে ঘটনার উল্লেখ করে ইসলামাবাদের বিরুদ্ধে সরাসরি তোপ দেগেছেন রাজনাথ।

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে  নাক গলানোর কোনও অধিকার পাকিস্তানের নেই। নিজেদের দেশের সাম্প্রদায়িক সমস্যা মোকাবিলায় ব্যর্থ হয়েই ভারতের বিষয়ে হস্তক্ষেপ করছে ইসলামাবাদ।

লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কাশ্মীরে বিক্ষোভ দমনের কৌশল স্থির করতে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে কেন্দ্র। বিক্ষোভ দমনে ছররা বন্দুক ব্যবহারের বদলে জীবনের ঝুঁকি নেই এমন কোনও অস্ত্র ব্যবহার করা যায় কিনা, সেবিষয়টি খতিয়ে দেখতেই কাজ করবে কমিটি। দুমাসের মধ্যে রিপোর্ট জমা দেবে ওই কমিটি। কারণ অতীতে বারবারই ছররা বন্দুকের আঘাতে দৃষ্টিশক্তি হারিয়েছেন অনেকে।

ভূস্বর্গে সন্ত্রাস বাড়ছ, বিরোধীদের এই মন্তব্য খারিজ করে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। চলতি অস্থিরতার আগে পর্যন্ত এবছরে পাঁচজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়। উল্টোদিকে   মৃত্যু হয়েছে ছিয়াশি জন জঙ্গির।  নিরাপত্তারক্ষীরা জম্মু কাশ্মীরে জঙ্গি দমনে সক্ষম বলেই মন্তব্য তাঁর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিরাপত্তা বাহিনীকে যতদূর সম্ভব ধৈর্য্য ধরার পরামর্শ দিয়েছেন। তবে ভুল ত্রুটি যে হয়, সেকথাও স্বীকার করে নিয়েছেন রাজনাথ। ভূস্বর্গে প্রাণহানির জন্য তিনি দুঃখপ্রকাশও করেন।

কারফিউ শিথিল

বৃহস্পতিবার কাশ্মীরের চার জেলায় কারফিউ উঠল। বান্দিপোরা, বারামুলা, বদগাঁও এবং গান্ডেরবালে কারফিউ শিথিল করা হয়েছে। সবকটি জেলাতেই যদিও ১৪৪ ধারা জারি রয়েছে। উপত্যকার বাকি ছয় জেলায়  এখনও কার্ফিউ জারি রয়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটার জন্য বৃহস্পতিবার দুপুর দুটো থেকে রাত পর্যন্ত বনধ শিথিল করেছে বিচ্ছিন্নতাবাদীরা। কয়েকদিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে কাশ্মীরে ফের শুরু হয়েছে সংবাদপত্র প্রকাশনা।

সর্বদল বৈঠকে মুখ্যমন্ত্রী
জম্মু কাশ্মীরের পরিস্থিতি পর্যালোচনায় বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক করেন  মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ভূস্বর্গে স্বাভাবিক অবস্থা ফেরাতেই বৈঠক। বৈঠকে যদিও প্রধান বিরোধী দল ন্যাশনাল কনফারেন্স যোগ দেয়নি।

.