'মোদীর দলের কোটি টাকার অফার' ফিরিয়ে বিস্ফোরক হার্দিক অনুগামী নরেন্দ্র

Updated By: Oct 23, 2017, 02:39 PM IST
'মোদীর দলের কোটি টাকার অফার' ফিরিয়ে বিস্ফোরক হার্দিক অনুগামী নরেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: এক কোটির অফার ফিরিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন গুজরাটের পতিদার আন্দোলন সমিতির নেতা নরেন্দ্র প্যাটেল। হার্দিকের দুই অনুগামী বরুণ আর রেশমা আগেই দল ছেড়ে যোগ দিয়েছেন মোদীর দলে। কানাঘুষো শোনা যাচ্ছিল, নরেন্দ্রর শিবিরেই যাচ্ছেন প্যাটেল নরেন্দ্রও। হঠাতই পাল্টা বিস্ফোরণ! গুজরাট ভোটে এ যেন প্রতি পরতে নাটক আর নাটক। বিজেপিতে যাওয়া তো দূর, উল্টে বিজেপির বিরুদ্ধেই নেতা কেনার অভিযোগ আনলেন হার্দিক অনুগামী নরেন্দ্র। তাঁর অভিযোগ, দলে টানতে নরেন্দ্রকে এক কোটি টাকার ঘুষ দিতে চেয়েছিল বিজেপি। নরেন্দ্র আরও বলেন, “বরুণ প্যাটেলের মাধ্যমে ১০ লক্ষ টাকা অ্যাডভান্স দেওয়া হয়। বাকি টাকা পরের দিন দেবে।”

আরও পড়ুন- উন্নয়ন চলবে, গুজরাটে 'জিএসটি বার্তা' নরেন্দ্র মোদীর

গুজরাটে ভোট তর্জায় বিজেপি-কংগ্রেস লড়াই এখন কাঁটায়-কাঁটায়। মোদী সরকারে জিএসটি নিয়ে বেশ খাপ্পায় গুজরাটের ছোট-মাঝারী ব্যবসায়ীরা। অন্যদিকে জিএসটিকে হাতিয়ার করে ঘরে ফসল তুলতেও মরিয়া রাহুল গান্ধীরা। এ বারে নির্বাচনের হাওয়া মোদীর পালে সে ভাবে নেই বলে মনে করছেন রাজনীতিবিদরা। বিজেপিও তা হাড়ে হাড়ে টের পাচ্ছে। জিএসটি-র বেশ কিছু নিয়ম লাঘু করে গুজরাটের ব্যবসায়ীর একটা অংশকে পকেটে রাখতে চাইছে বিজেপি। প্যাটেল সংরক্ষণও বড় ইস্যু হয়ে দাঁড়াবে এ বারের নির্বাচনে, বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। প্যাটেল সংরক্ষণের অন্যতম নেতা এবং পতিদার আনামত আন্দোলন সমিতি (পাস)-র প্রধান হার্দিক প্যাটেলের অনুগামী বরুণ প্যাটেল এবং রেশমা প্যাটেল শনিবার বিজেপিতে যোগ দেন।

নরেন্দ্রর অভিযোগ অনুযায়ী, বরুণের মাধ্যমে তাঁকে দলে ভেরানোর চেষ্টা করে বিজেপি। কিন্তু নরেন্দ্রর সাফ জবাব, “রিজার্ভ ব্যাঙ্কের সব টাকা দিয়ে দিলেও আমাকে কিনতে পারবে না বিজেপি।” তিনি আরও অভিযোগ করেন,  নরেন্দ্র এবং তাঁর অনুগামীদের গুজরাট বিজেপির প্রধান জিতুভাই ভাগানির কাছে রবিবার গান্ধীনগরে নিয়ে আসে। নরেন্দ্র বলেন, “এই টাকা দিয়েই প্রমাণ করতে চাইছিলাম বিজেপি কীভাবে প্যাটেল নেতাদের কিনতে চাইছে।” বিজেপিতে যোগ দিয়ে বরুণ প্যাটেলের পাল্টা অভিযোগ, এক কোটি টাকা তাঁকে অফার করলে সেই টাকা নিয়ে সাংবাদিক বৈঠক ডাকতে পারত। মাত্র ১০ হাজার টাকা নিয়ে প্রকাশ্যে বলা মানে পাগলের প্রলাপ মাত্র! তিনি বলেন, “ প্যাটেল সম্প্রদায়ের অনেকেই বিজেপিতে যোগ দিচ্ছে। কারণ প্যাটেল সংরক্ষণের কোনও উন্নতি করতে পারেনি তারা। বিজেপিতে যোগ দেওয়ায় কংগ্রেসও ভয় পাচ্ছে।” বরুণের আরও দাবি, “সোমবার রাহুল গান্ধীর সভায় কোনও প্যাটেল যোগ দেবে না।”

আরও পড়ুন- গুজরাটের উন্নয়নকে পঙ্গু করে দিতে চেয়েছিল ইউপিএ : নরেন্দ্র মোদী

বিজেপি মুখপাত্র ভারত পাণ্ডে বলেন, “আসলে নরেন্দ্র প্যাটেল ফেঁসে গেছে। প্রথমে নিজেই বেরিয়ে আসে দল থেকে এবং ঘোষণা করেন বিজেপিতে যোগ দিচ্ছি। দু-তিন ঘণ্টা পর শুরু হয় নাটক। অন্যদিকে এমন নাটক করেও গুজরাটের জনগণের উপর প্রভাব খাটাতে পারছেনা কংগ্রেসও।”

.