দূষণের ফলে ভারতে প্রতি মিনিটে ২ জনের মৃত্যু হচ্ছে!

দিনের পর দিন বাড়ছে দূষণের মাত্রা। আর তার ফলেই প্রতিদিন অন্তত দু'জন করে ভারতীয়র মৃত্যু হচ্ছে। ভয়ঙ্কর এই তথ্য এবার সামনে উঠে এল মেডিক্যাল জার্নাল দ্য ল্যান্সেট-এর লেখায়। এমনকী বিশ্বের দূষিততম শহরগুলির মধ্যে রয়েছে ভারতের বেশ কয়েকটি শহরও।

Updated By: Feb 19, 2017, 01:28 PM IST
দূষণের ফলে ভারতে প্রতি মিনিটে ২ জনের মৃত্যু হচ্ছে!

ওয়েব ডেস্ক : দিনের পর দিন বাড়ছে দূষণের মাত্রা। আর তার ফলেই প্রতিদিন অন্তত দু'জন করে ভারতীয়র মৃত্যু হচ্ছে। ভয়ঙ্কর এই তথ্য এবার সামনে উঠে এল মেডিক্যাল জার্নাল দ্য ল্যান্সেট-এর লেখায়। এমনকী বিশ্বের দূষিততম শহরগুলির মধ্যে রয়েছে ভারতের বেশ কয়েকটি শহরও।

এই বিষয়টি গত সপ্তাহেই প্রকাশিত হলেও, সমীক্ষাটি চালানো হয়েছে ২০১০-এর তথ্যের ভিত্তিতে। সেখানে বলা হয়েছে, পরিবেশ দূষণের ফলে একদিকে যেমন বাড়ছে উষ্ণায়ন, তেমনই মানুষের শরীরে ঢুকছে ভয়ঙ্কর টক্সিন। সেই রিপোর্টে আরও বলা হয়েছে অবিলম্বে যদি পরিস্থিতি না বদল হয়, তাহলে বিপদ আরও বাড়তে চলেছে।

আরও পড়ুন- ফের ঘুম ভেঙে জেগে উঠেছে ব্যারেন

শীতকালে উত্তর ভারতের বিভিন্ন শহরে কুয়াশা থাকলেও, শীত চলে গেলেই বাতাসে বাড়েছে ধোঁয়াশার প্রভাব। আর তা থেকেই মানুষের শরীরে ঢুকে পড়ছে নানা ধরনের রোগ। বাড়ছে ফুসফুসের সংক্রমণও। শুধু ভারতই নয়, এই সমস্যার শিকার দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশ।

এদিকে, বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে দেওয়া তথ্যে বলা হয়েছে, দূষণ থেকে ছড়ানো নানা রোগের ফলে মানুষের মধ্যে কর্মক্ষমতা কমে যাচ্ছে। আর তার ফলে শুধুমাত্র ভারতেই বছরে কয়েক হাজার কোটি টাকার রাজস্বের ক্ষতি হচ্ছে। 

.