মাস পয়লায় মাইনের টাকা ব্যাঙ্ক-এটিএমে কি পাওয়া যাবে? কী বলছে RBI

মাস পয়লায় মাইনে পাবেন? ঠিক সময়ে টাকা ঢুকবে ব্যাঙ্ক- এটিএমে? কী ব্যবস্থা নিচ্ছে RBI? হাতে মিলবে নগদ টাকা?

Updated By: Nov 29, 2016, 06:40 PM IST
মাস পয়লায় মাইনের টাকা ব্যাঙ্ক-এটিএমে কি পাওয়া যাবে? কী বলছে RBI

ওয়েব ডেস্ক : মাস পয়লায় মাইনে পাবেন? ঠিক সময়ে টাকা ঢুকবে ব্যাঙ্ক- এটিএমে? কী ব্যবস্থা নিচ্ছে RBI? হাতে মিলবে নগদ টাকা?

পুরনো ৫০০, হাজারের নোট বদলানো, ব্যাঙ্ক, এটিএম থেকে টাকা তুলতে ভোগান্তির এই ছবিই দেখেছে গোটা দেশ। সেই ভোগান্তি চরমে ওঠার আশঙ্কা এবার কড়া নাড়ছে দরজায়। কারণ, মাস পয়লা দোরগোড়ায়। আম জনতার উদ্বিগ্ন মুখ, কপালে চিন্তার ভাঁজ, মুখে মুখে হাজারো প্রশ্ন। নোটের আকাল। মাইনে ব্যাঙ্কে ঢুকলেও ঠিক সময়ে  ব্যাঙ্ক-এটিএম থেকে টাকা তোলা যাবে তো? হাতে মিলবে তো নগদ টাকা?

আরবিআইয়ের উত্তর, সাধারণ মানুষের চিন্তা করার কোনও কারণ নেই। কিন্তু এত জোর দিয়ে কীভাবে এই দাবি করছে আরবিআই? কারণ, যুদ্ধকালীন তত্পরতায় ব্যাঙ্কিং পরিষেবা দিতে তৈরি রিজার্ভ ব্যাঙ্ক। বেতন ও পেনশন দিতে যাতে কোনও সমস্যা তৈরি না হয়, তার জন্য রাজ্যে পৌঁছে গিয়েছে ৭৮০টি ক্যাশবক্স। এর মধ্যে ১০০ টাকা নোটের ২৮০টি বাক্স এসেছে। ২০০০, ৫০ ও ২০ টাকার নোটের বাক্স এসেছে ৫০০টি। নতুন ৫০০ টাকার নোটও এসেছে কিছু। ক্যাশবাক্সের প্রতিটিতে রয়েছে ১ লক্ষ করে নোট। শুধু তাই নয়, আরবিআইয়ের কাছে মজুত রয়েছে প্রচুর দশ টাকার কয়েন। খুচরো সমস্যা মেটাতে সেই কয়েনগুলি পাঠানো হচ্ছে বিভিন্ন ব্যাঙ্কে।

আরবিআইয়ের দাবি, মঙ্গলবার রাত থেকেই এই টাকা পৌছে যাবে রাজ্যের বিভিন্ন প্রান্তের ব্যাঙ্ক, এটিএমে। পশ্চিমবঙ্গ, গ্যাংটক, পোর্ট ব্লেয়ারে টাকা পাঠানো হবে আরবিআইয়ের কলকাতা শাখা থেকে। মাস পয়লার মাইনে দেওয়ার জন্য অতিদ্রুত টাকা কীভাবে পাঠানো হবে রাজ্যের বিভিন্ন প্রান্তে? ভারতীয় রেলের কাছে অতিরিক্ত সাহায্য চাওয়া হয়েছে। টাকা পাঠানোর জন্য নির্ধারিত দিন রয়েছে।  এই দিনসংখ্যা বাড়ানোর অনুরোধ করা হয়েছে।  ক্যাশ বাক্স পাঠানোর জন্য বাড়তি জায়গা চাওয়া হয়েছে। যুদ্ধকালীন এই পরিষেবা দিতে সম্মত হয়েছে রেল। যেসব জায়গায় রেলে টাকা পাঠাতে  বেশি সময় লাগে, সেখানে ইতিমধ্যেই সড়কপথে গাড়িতে টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে।    

নতুন ৫০০ টাকার নোটের জোগান কম। সে সমস্যা মেটাতেও তৈরি রিজার্ভ ব্যাঙ্ক। এতদিন শালবনির টাঁকশালে শুধু ১০০ টাকার নোট ছাপা হত। এবার ৫০০-র নোট ছাপাও শুরু হবে সেখানে। চালু নোটের জোগানের সমস্যা মেটাতে প্রতিদিন তিন শিফটে কাজ চলছে শালবনিতে। মাস পয়লার মাইনেতে যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য তৈরি রিজার্ভ ব্যাঙ্ক। ডিসেম্বর পড়লেই বোঝা যাবে, কতটা মিটল সমস্যা। আরও পড়ুন, কালো টাকা সাদা হচ্ছে? পানশালায় উড়ছে 'সান্তাক্লজ নোট'!

.