লকারের সুরক্ষা সুনিশ্চিত করুন, ব্যাঙ্কগুলিকে বার্তা রিজার্ভ ব্যাঙ্কের

Updated By: Aug 9, 2017, 11:10 AM IST
লকারের সুরক্ষা সুনিশ্চিত করুন, ব্যাঙ্কগুলিকে বার্তা রিজার্ভ ব্যাঙ্কের

ওয়েব ডেস্ক: গ্রাহকদের লকার সুরক্ষিত রাখতে প্রতিটি ব্যাংককে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাংক। মঙ্গলবার রাজ্যসভায় এক প্রশ্নোত্তরে এই তথ্য জানালেন কেন্দ্রীয় কর্পোরেট বিষয়কমন্ত্রী অরুণ জেটলি। তিনি আরও বলেন, ক্ষতিপূরণ দেওয়ার দায় না থাকায় গ্রাহকদের লকার নিয়ে কোনওরকম ‘অবহেলা’ চলবে না। গত জুন মাসে তথ্য জানার অধিকার আইনে রিজার্ভ ব্যাংক এবং ১৯টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক জানায়, আগুন বা প্রাকৃতিক দুর্যোগের কারণে লকার ক্ষতিগ্রস্ত হলে গ্রাহকদের কাছে সংশ্লিষ্ট ব্যাংক দায়বদ্ধ থাকবে না।

রাজ্যসভায় লিখিত উত্তরে অরুণ জেটলি জানান, লকার থেকে কোনও সামগ্রী চুরি হলে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে, এমন কোনও সাকুর্লার অর্থ দফতরের তরফে জারি করা হয়নি। অবশ্য আরবিআইয়ের স্পষ্ট নির্দেশ আছে, গ্রাহকদের লকারের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে ব্যাংকগুলিকেই। পাশাপাশি, দায়বদ্ধতা না থাকায় লকার নিয়ে কোনও অবহেলা চলবে না।

ক্রেতা সুরক্ষা বিশেষজ্ঞ এবং অনলাইন কনজিউমার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিজন মিশ্র বলেছেন, কেন্দ্রীয় সরকার, রিজার্ভ ব্যাংক এবং ব্যাংক ইন্ড্রাস্ট্রি এইভাবে হাত ধুয়ে ফেলতে পারে না। পরিষেবার জন্য ক্রেতাদের কাছ থেকে মূল্য আদায় করা সত্ত্বেও দায়িত্ব এড়িয়ে যাওয়া যায় না। এদিকে, লকার ব্যবস্থায় ব্যাঙ্কগুলি বিভিন্ন পরিষেবা কমিয়ে দিচ্ছে, এমন অভিযোগ জমা পড়েছে কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআইয়ের কাছে। গত মে মাস থেকে এই নিয়ে তদন্তও শুরু করেছে সিসিআই।

.