সর্দার সরোবর বাঁধের শিলান্যাস করেছিলেন নেহরু, ৫৬ বছর পর উদ্বোধন করলেন মোদী

Updated By: Sep 17, 2017, 07:25 PM IST
সর্দার সরোবর বাঁধের শিলান্যাস করেছিলেন নেহরু, ৫৬ বছর পর উদ্বোধন করলেন মোদী

ওয়েব ডেস্ক: সর্দার দামোদর বাঁধের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধ। এর শিলান্যাস করেছিলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। তার ৫৬ বছর পর বাঁধ উদ্বোধন করলেন মোদী। 

নর্মদা নদীর উপরে এই বাঁধ নির্মাণের কথা প্রথম ভাবা হয়েছিল ১৯৪৬ সালে। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু বলেছিলেন, ''এটা উদীয়মান ভারতের মন্দির''। ১৯৬১ সালে ৫ এপ্রিল শিলান্যাস করেছিলেন তিনি। তবে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র পেতে আরও ২৬ বছর লেগে ‌যায়। ১৯৮৭ সালের এপ্রিলে ‌যখন ছাড়পত্র আসে, তখন ভারতের প্রধানমন্ত্রী রাজীব গান্ধী।

পরিবেশবিদ, বিজ্ঞানী ও সমাজকর্মীরা এই প্রকল্পের তীব্র বিরোধিতা করেছিলেন। ১৯৮৮ সালে রাজীব গান্ধীর কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানান তাঁরা। এরপর ১৯৯৪ সালে নর্মদা বাঁচাও আন্দোলনের চাপে এই প্রকল্পে আর্থিক সাহা‌য্য দেওয়া বন্ধ করে দেয় বিশ্ব ব্যাঙ্ক। ১৯৯৬ সালে কাজ থামানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ২০০০ সালে শীর্ষ আদালত মত বদলায়। তবে বাঁধের উচ্চতা বেঁধে দেয়। পাশাপাশি আরও কয়েকটি শর্ত জুড়ে দেয় সুপ্রিম কোর্ট।

২০০৩ সালে পুনর্বাসন ও ক্ষতিপূরণ সংক্রান্ত দাবির জেরে ফের কাজ বন্ধ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। ২০০৬ সালে প্রকল্পটি হাতে নেন তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কেন্দ্রে তখন কংগ্রেসের সরকার। ফলে সমস্যা তৈরি হয়েছিল। বহু বাধা পেরিয়ে ২০১৪ সালের জুনে নর্মদা কন্ট্রোল অথরিটি চূড়ান্ত ছাড়পত্র দেয়। বাঁধের উচ্চতা বাড়িয়ে করা হয় ১৩৮.৬৮ মিটার‍।

আরও পড়ুন, বিশ্ব ব্যাঙ্ক অর্থ দেয়নি, বাঁধ নির্মাণে এগিয়ে এসেছে গুজরাটের মন্দিরগুলি: মোদী

.