তৈরি খতম তালিকা, কাশ্মীরে এক মাসের মধ্যেই নিকেশ করা হবে ৫ জঙ্গি নেতাকে

Updated By: Sep 16, 2017, 09:18 PM IST
তৈরি খতম তালিকা, কাশ্মীরে এক মাসের মধ্যেই নিকেশ করা হবে ৫ জঙ্গি নেতাকে

ওয়েব ডেস্ক:  অমরনাথ হামলার মূল চক্রী আবু ইসমাইলকে খতম করার পর এবার ৫ ওয়ান্টেড জঙ্গি নেতার একটি তালিকা প্রকাশ করল নিরাপত্তা বাহিনী। এক মাসের মধ্যে ওই ৫ জনকে খতম করার টার্গেট করা হয়েছে। জেনে নিন কারা রয়েছে সেই তালিকায়।

জাকির মুসা

কাশ্মীরের এক কুখ্যাত জঙ্গি। আল কায়দা কাশ্মীরের প্রধান এই জাকির মুসা। হিজবুল মুজাহিদিনের সঙ্গে সংঘাতের পর জাকির সম্প্রতি আল কায়দায় ‌যোগ দিয়েছে। এক সময়ে বুরহান ওয়ানির উত্তরসুরী ভাবা হতো এই জাকিরকে।

রিয়াজ নাইকু

কাশ্মীরে এ প্লাস ক্যাটিগোরির জঙ্গির তালিকায় রয়েছে রিয়াজের নাম। রিয়াজ বর্তমানে কাশ্মীরে হিজবুল মুজাহিদিন প্রধান। টেক স্যাভি রিয়াজ তুলনামূলভাবে অনেকটাই উদারপন্থী বলে মনে করা হয়। হিজবুল নেতা ইয়াসিন ইতলু গত মাসে এনকাউন্টারে মারা ‌যাওয়ার পর রিয়াজ এখন হিজবুল প্রধানের জায়গা নিয়েছে। সম্প্রতি এক মৃত জঙ্গির শেষকৃত্যে তাকে দেখা গেছে।

সাদ্দাম পেদার

হিজবুল মুজাহিদিনের সোপিয়ান জেলা কমান্ডার সাদ্দাম। জাকির মুসা হিজবুল মুজাহিদিন ছাড়ার পর সাদ্দাম এখন হিজবুলের এক শীর্ষ নেতা। বুরহান ওয়ানি ‌যে ১২ জন জঙ্গির ছবি সোশ্যাল মিডিয়ায় দিয়ে প্রচার করতো সেখানে ছিল সাদ্দাম।

জিনাত-উল-ইসলাম

সোপিয়ানের এই তরুণ লস্কর-ই-তৈবায় ‌যোগ দেয় ২০১৫ সালে। লস্কর নেতা ইসামাইলের মৃত্যুর পর জিনাত-ই এখন দলের বড় মাপের নেতা। সম্প্রতি সোপিয়ানে ৩ জওয়ানের খুনের ঘটনায় জিনাতকেই মাস্টার মাইন্ড বলে মনে করা হয়।

খালিদ

খালিদ আসলে পাকিস্তানি। তাকে আবু হামাস বলেও মনে করেন গোয়েন্দারা। জইশ ই মহম্মদের ডিভিশনাল কমান্ডার এই খালিদ। ২০১৬ সাল থেকে উত্তর কাশ্মীরের সোপিয়ানে সক্রিয় খালিদ।

আরও পড়ুন-সেটিং ছিল না; তাই টিম ইন্ডিয়ার কোচ হতে পারিনি, বিস্ফোরক সহবাগ

.