আইপিএস অমিতাভ ঠাকুরের সঙ্গে অখিলেশ সরকারের সংঘাত, নাক গলাবে না, জানাল কেন্দ্র

আইপিএস অফিসার অমিতাভ ঠাকুরকে সাসপেন্ড করল উত্তরপ্রদেশ সরকার। তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া ধর্ষণের অভিযোগ নিয়ে সিবিআই তদন্ত দাবি করেছিলেন তিনি। একইসঙ্গে সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব তাঁকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন বলেও দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে অভিযোগ জানিয়েছিলেন আইজি পদমর্যাদার এই পুলিসকর্তা। তার ঠিক পরেই রাতারাতি তাঁকে সাসপেন্ড করল অখিলেশ যাদব সরকার। তাঁর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি, প্রতিষ্ঠান বিরোধিতা, শৃঙ্খলাভঙ্গ এবং হাইকোর্টের নির্দেশ অমান্য করার অভিযোগ আনা হয়েছে।

Updated By: Jul 14, 2015, 09:45 AM IST
আইপিএস অমিতাভ ঠাকুরের সঙ্গে অখিলেশ সরকারের সংঘাত, নাক গলাবে না, জানাল কেন্দ্র

ব্যুরো: আইপিএস অফিসার অমিতাভ ঠাকুরকে সাসপেন্ড করল উত্তরপ্রদেশ সরকার। তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া ধর্ষণের অভিযোগ নিয়ে সিবিআই তদন্ত দাবি করেছিলেন তিনি। একইসঙ্গে সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদব তাঁকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন বলেও দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে অভিযোগ জানিয়েছিলেন আইজি পদমর্যাদার এই পুলিসকর্তা। তার ঠিক পরেই রাতারাতি তাঁকে সাসপেন্ড করল অখিলেশ যাদব সরকার। তাঁর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতি, প্রতিষ্ঠান বিরোধিতা, শৃঙ্খলাভঙ্গ এবং হাইকোর্টের নির্দেশ অমান্য করার অভিযোগ আনা হয়েছে।

সাসপেনশনে থাকাকালীন ডিজিপির অনুমতি ছাড়া অমিতাভ ঠাকুর হেডকোয়াটার্স ছাড়তে পারবেন না বলেও উল্লেখ করা হয়েছেন বিজ্ঞপ্তিতে। এই সাসপেনশনের বিরুদ্ধে হাইকোর্টে যাবেন বলে জানিয়েছেন অমিতাভ ঠাকুর। তিনি, তাঁর স্ত্রী এবং সমাজকর্মী  নূতন ঠাকুরের জন্য কেন্দ্রীয় নিরাপত্তা দাবি করেছেন।   চলতি বছরের এগারোই জুলাই গোমতিনগর থানায় অমিতাভ ঠাকুরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন গাজিয়াবাদের এক মহিলা। ধর্ষণের ঘটনায় নাম জড়ানো হয় পুলিস কর্তার স্ত্রীরও। যদিও এই অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন অমিতাভ ঠাকুর।

অন্যদিকে, কেন্দ্র জানিয়ে দিয়েছে উত্তরপ্রদেশ সরকারের সঙ্গে অমিতাভ ঠাকুরের এই সংঘাতে কোনও রকম হস্তক্ষেপ করা হবে না।

.