রেলের বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী, 'নোট' নিলেন রেলমন্ত্রী!

৯২ বছরের প্রথায় ছেদ। এই প্রথম পেশ হল না আলাদা করে রেল বাজেট। সাধারণ বাজেটেই রেলের বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বসে নোট নিলেন রেলমন্ত্রী। ব্রিটিশ আমল থেকে চলে আসা প্রথায় ছেদ। রেল হারাল তার কৌলিন্য।

Updated By: Feb 1, 2017, 06:28 PM IST
রেলের বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী, 'নোট' নিলেন রেলমন্ত্রী!

ওয়েব ডেস্ক : ৯২ বছরের প্রথায় ছেদ। এই প্রথম পেশ হল না আলাদা করে রেল বাজেট। সাধারণ বাজেটেই রেলের বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বসে নোট নিলেন রেলমন্ত্রী। ব্রিটিশ আমল থেকে চলে আসা প্রথায় ছেদ। রেল হারাল তার কৌলিন্য।

১৯২০ সালে রেলের সংগঠন ঢেলে সাজানোর সুপারিশ করে উইলিয়াম অ্যাকর্থের নেতৃত্বে ১০ সদস্যের কমিটি

কমিটির সুপারিশ মেনে ভারত শাসনের খরচ থেকে রেলের বরাদ্দকে আলাদা করে ব্রিটিশ সরকার

১৯২৪ সাল থেকে রেলের আলাদা বাজেট পেশ হওয়া শুরু হয়

স্বাধীনতার পরেও এই ধারাবাহিকতায় ছেদ পড়েনি। রেল হয়ে ওঠে রীতিমতো সম্মানজনক মন্ত্রক। পৃথক বাজেট পেশের স্বাধীনতা। এর আকর্ষণও কম নয়।

সাধারণ বাজেটের ২ দিন আগে রেলের আলাদা বাজেট পেশ হতো

১৯৯৪ সালে দূরদর্শনে প্রথম রেল বাজেটের লাইভ সম্প্রচার হয়

জোটযুগে রেলমন্ত্রক চলে আসে দরদস্তুরের কেন্দ্রে। সমর্থনের বিনিময়ে অধিকাংশ শরিক দলই রেলমন্ত্রকের দাবি জানাতে থাকে। ২০০২ সালে প্রথম মহিলা রেলমন্ত্রী হিসেবে বাজেট পেশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাজপেয়ী নেতৃত্বাধীন প্রথম NDA জোটের শরিক ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই আবার দ্বিতীয় UPA সরকারের রেলমন্ত্রী হিসেবেও বাজেট পেশ করেন। শরিকদলের মন্ত্রী হিসেবে সবচেয়ে বেশিবার রেলবাজেট পেশ করেন লালুপ্রসাদ যাদব। ২০০৪ থেকে ২০০৮, টানা ৫ বার এবং ২০০৯-সালে ভোট অন অ্যাকাউন্ট। ২০১৪ সালের রেল বাজেটে প্রথম বুলেট ট্রেন চালানোর ঘোষণা করেন DV সদানন্দ গৌড়া। এরপরেই বৈপ্লবিক সংস্কারি সিদ্ধান্ত মোদী সরকারের। রেলের আলাদা বাজেট তুলে দেওয়ার প্রস্তাবে সবুজ সঙ্কেত দেয় মন্ত্রিসভা।

আরও পড়ুন- রেলে আরও সস্তা হচ্ছে ই-টিকিট

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর রেল বাজেটকে সাধারণ বাজেটের সঙ্গে জুড়ে দেওয়ার ঘোষণা হয়। ২০১৬ সালে সুরেশ প্রভুই শেষবার রেলবাজেট পেশ করেন। এবছর তিনি শুধুই দর্শকের ভূমিকায়। একবছর আগেও এই সময়টা যাঁর কেটেছে চরম ব্যস্ততায়। ডিকটেশন নিয়েছেন স্টেনোরা, খবর হয়েছে হাজার হাজার পাতার নিউজপ্রিন্ট। এবছর তিনি পদে থেকেও অবসরে। একবারই সক্রিয় হলেন। অরুণ জেটলি রেলের ঘোষণা শুরু করতে কাগজে বরাদ্দটা টুকে নিলেন।

.