অবিবাহিত মা না চাইলে বাবার পরিচয় আবশ্যক নয়: সুপ্রিম কোর্ট

যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের। আজ একটি মামলার রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিল অবিবাহিত মায়েরা চাইলে সন্তানের আইনি অভিভাবকের স্বীকৃতি পেতেই পারেন। এক্ষেত্রে বাবার সম্মতির কোনও প্রয়োজন নেই।

Updated By: Jul 6, 2015, 12:48 PM IST
অবিবাহিত মা না চাইলে বাবার পরিচয় আবশ্যক নয়: সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের। আজ একটি মামলার রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিল অবিবাহিত মায়েরা চাইলে সন্তানের আইনি অভিভাবকের স্বীকৃতি পেতেই পারেন। এক্ষেত্রে বাবার সম্মতির কোনও প্রয়োজন নেই।

এক্ষেত্রে মা না চাইলে সন্তানের পিতৃপরিচয়ও সর্বসমক্ষে আনার প্রয়োজন নেই। অভিভাবকত্বের দাবি জানিয়ে পিটিশন দায়ের করার জন্য যৌথ আবেদনেরও প্রয়োজন নেই আর।

আজ বিচারপতি বিক্রমজিৎ সেনের নেতৃত্বাধীন এক বেঞ্চ এই রায় দিয়েছে। তবে শিশুর স্বার্থে অভিভাকত্বের পিটিশনের ক্ষেত্রে বাবার কাছে নোটিশ দায়ের করা আবশ্যক নয়।

শিশুর অভিভাবকত্বের আইনি লড়াইয়ে সংবিধিবদ্ধ পিতৃপরিচয়ের আবশ্যকতাকে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করে ছিলেন মা। তাঁর দাবি ছিল তাঁর সন্তানের পিতাকে তিনি বিয়েই করেননি। সে ক্ষেত্রে সন্তানের অভিভাবকত্ব একক ভাবে তাঁকেই দেওয়া হক। আজ সেই আবেদনকেই স্বীকৃতি দিল শীর্ষ আদালত।

পিটিশনটিতে ওই মহিলা জানিয়ে ছিলেন তাঁর সন্তানের বাবা এই সন্তানের কথা জানেনই না।

The Guardians and Wards Act and the Hindu Minority and Guardianship Act  অনুযায়ী অভিভাবকত্বের দাবির ক্ষেত্রে সন্তানের বাবার সম্মতি জানতে তাঁর কাছে নোটিশ পাঠানো আবশ্যক।

এ ক্ষেত্রে ওই মহিলা জানিয়ে ছিলেন পিতৃপরিচয় প্রকাশ্যে এলে উভয়পক্ষই সমস্যায় পরবে। তাঁর দাবি ছিল শিশুটির বড় হয়ে ওঠা বা দেখভালের ক্ষেত্রে বাবা কোনও ভূমিকাই পালন করেনি। সে ক্ষেত্রে বাবার পরিচয় প্রকাশ্যে না আনা তাঁর অধিকার।  

যুক্তি হিসেবে তিনি প্রশ্ন তোলেন পাসপোর্টে পিতৃপরিচয় আবশ্যক না হলে বিশেষ ক্ষেত্রে কেন অভিভাবকত্বের ক্ষেত্রে পিতৃপরিচয় আবশ্যক হবে।

দিল্লি হাইকোর্টে আবেদন খারিজ হওয়ার পর ওই ভদ্রমহিলা ২০১১ সালে শীর্ষ আদালতে আবেদন করেন।

আজ সুপ্রিমকোর্ট দিল্লি ট্রায়াল কোর্ট ও হাইকোর্টের রায় খারিজ করে দিয়েছে।

 

.