একইদিনে জোড়া বিতর্ক, উস্তাদ আমজাদ আলি খানকে ভিসা নাকচ ব্রিটেনের

শাহরুখ খানের পর উস্তাদ আমজাদ আলি খান। মার্কিন বিমানবন্দরে শাহরুখের হেনস্থার দিনই প্রবীণ শিল্পীকে ভিসা দিল না ব্রিটেন। কেন ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হল, তার কারণ জানানো হয়নি। ভিসা না পেয়ে মর্মাহত উস্তাদ টুইটে ক্ষোভ প্রকাশ করেছেন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে টুইটে ট্যাগও করেছেন তিনি।

Updated By: Aug 12, 2016, 09:37 PM IST
একইদিনে জোড়া বিতর্ক, উস্তাদ আমজাদ আলি খানকে ভিসা নাকচ ব্রিটেনের

ওয়েব ডেস্ক : শাহরুখ খানের পর উস্তাদ আমজাদ আলি খান। মার্কিন বিমানবন্দরে শাহরুখের হেনস্থার দিনই প্রবীণ শিল্পীকে ভিসা দিল না ব্রিটেন। কেন ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হল, তার কারণ জানানো হয়নি। ভিসা না পেয়ে মর্মাহত উস্তাদ টুইটে ক্ষোভ প্রকাশ করেছেন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে টুইটে ট্যাগও করেছেন তিনি।

সেপ্টেম্বরে লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে উস্তাদ আমজাদ আলি খানের অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু, সেই অনুষ্ঠানে যেতে পারছেন না তিনি। কারণ, শুক্রবার প্রবীণ শিল্পীকে ভিসা দিতে অস্বীকার করেছে ব্রিটিশ হাই কমিশন। ক্ষুব্ধ উস্তাদ টুইটে ক্ষোভ প্রকাশ করেছেন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও লন্ডনে ভারতীয় হাই-কমিশনকে ট্যাগ করে আমজাদ আলি খান লিখেছেন, ইংল্যান্ডের ভিসা না পেয়ে তিনি বিস্মিত ও হতাশ। সামনের মাসে  রয়্যাল ফেস্টিভ্যাল হলে অনুষ্ঠান করার কথা ছিল। যাঁরা শান্তি ও সৌহার্দ্যের বার্তা পৌঁছে দেন, সেইসব শিল্পীদের জন্য এটা খারাপ খবর।আমজাদ আলি খান লিখেছেন, সত্তরের দশক থেকে তিনি বিদেশে অনুষ্ঠান করে আসছেন। তারপরও ভিসা প্রত্যাখ্যান হতাশাজনক।

এদিকে ভিসা না দেওয়ার কারণ খোলসা করে বলছেও না ব্রিটেন। ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের মুখপাত্র জানিয়েছেন, কোনও একজন ব্যক্তি সম্পর্কে তাঁরা মন্তব্য করেন না। আমজাদ আলি খানের ছেলে আমান আলি খান বলেন, ভিসার জন্য যে কারণ দেখানো হয়েছে তা যথেষ্ট জোরালো নয়। এই যুক্তিতে ভিসা না দেওয়ার কথা জানিয়েছে ব্রিটিশ হাই-কমিশন। এ বিষয়ে বিদেশমন্ত্রকের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি।

এদিকে শুক্রবারই আমেরিকার লস অ্যাঞ্জেলস বিমানবন্দরে হেনস্থার শিকার হন শাহরুখ খান। পরে অবশ্য দুঃখপ্রকাশ করে ওবামা প্রশাসন। আমজাদ আলি খানকে ভিসা দেওয়া নিয়ে ব্রিটেনের অবস্থান বদলের কোনও খবর এখনও পর্যন্ত নেই।

.