দাবানলের উত্তাপে আরও দ্রুত গলতে পারে উত্তরাখণ্ডের হিমবাহগুলি, বিপর্যয়ের আশঙ্কা পরিবেশবিদদের

দাবানলের উত্তাপে আরও দ্রুত গলে যেতে পারে উত্তরাখণ্ডের হিমবাহ গুলি। এমনই বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এর ফলে উত্তর ভারতে বন্যার পাশাপাশি, নদীর জলে ব্যাপক দুষণের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Updated By: May 3, 2016, 08:18 PM IST
দাবানলের উত্তাপে আরও দ্রুত গলতে পারে উত্তরাখণ্ডের হিমবাহগুলি, বিপর্যয়ের আশঙ্কা পরিবেশবিদদের

ওয়েব ডেস্ক: দাবানলের উত্তাপে আরও দ্রুত গলে যেতে পারে উত্তরাখণ্ডের হিমবাহ গুলি। এমনই বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এর ফলে উত্তর ভারতে বন্যার পাশাপাশি, নদীর জলে ব্যাপক দুষণের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

দাউ দাউ করে জ্বলছে আগুন। দাবানলের গ্রাসে পুড়ে ছাই হয়ে যাচ্ছে বনাঞ্চল। এ যেন মানুষের সঙ্গে প্রকৃতির এক অসম লড়াই। এক জায়গার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে না আসতেই অন্যত্র ছড়িয়ে পড়ছে আগুন। উত্তরাখণ্ড, হিমাচলের বনাঞ্চলের আগুন এখন সিমলার কাছাকাছি। কয়েকশো হেক্টর বনভূমি ধ্বংস হয়ে গেছে। কিন্তু দীর্ঘস্থায়ী এই দাবানলে বড় বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

পরিবেশবিদদের আশঙ্কা, দাবানলের উত্তাপে উত্তরাখণ্ডের হিমবাহগুলি দ্রুত গলতে শুরু করবে। তাঁদের মতে, ধোঁয়া এবং ছাই থেকে তৈরি হওয়া ব্ল্যাক কার্বন হিমবাহগুলির ওপর একটা আস্তরণ তৈরি করছে। ব্ল্যাক কার্বনের এই স্তর তাপমাত্রা বাড়িয়ে দেওয়ায় হিমবাহ আরও দ্রুত গলতে থাকবে। উত্তর ভারতের অধিকাংশ নদীর উত্‍স এই হিমবাহগুলি। হিমবাহ দ্রুত গলতে থাকলে উত্তর ভারতে বন্যার আশঙ্কা রয়েছে। হিমবাহের জলে ব্ল্যাক কার্বন মিশে গেলে, নদীর  জল দুষিত হওয়ার আশঙ্কাও প্রবল।

তাপপ্রবাহে এমনিতেই দিশেহারা উত্তরভারত। শৈলশহর সিমলাতেও গরমে হাঁসফাঁস অবস্থা। পরিবেশবিদদের মতে, দাবানলের ফলে উত্তর ভারতে তাপমাত্রার পারদ প্রায় ০.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব বর্ষার মরসুমেও পড়তে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

.