মোদীর বারাণসী নির্বাচনের বৈধতা নিয়ে আজ রায় এলাহাবাদ হাইকোর্টে

আজ কোনও ভোট নেই, নেই ভোটের ফল প্রকাশের কোনও খবর, কিন্তু তবুও আজই নরেন্দ্র মোদীর ভাগ্য নির্ধারিত হবে। কারণ, আজ ৫ই ডিসেম্বর এলাহাবাদ হাইকোর্ট রায়ের মাধ্যমে জানিয়ে দেবে, ২০১৪ সালে উত্তর প্রদেশের বারাণসী থেকে মোদীর নির্বাচনী লড়াইটা বৈধ ছিল কিনা।

Updated By: Dec 5, 2016, 11:27 AM IST
মোদীর বারাণসী নির্বাচনের বৈধতা নিয়ে আজ রায় এলাহাবাদ হাইকোর্টে

ওয়েব ডেস্ক: আজ কোনও ভোট নেই, নেই ভোটের ফল প্রকাশের কোনও খবর, কিন্তু তবুও আজই নরেন্দ্র মোদীর ভাগ্য নির্ধারিত হবে। কারণ, আজ ৫ই ডিসেম্বর এলাহাবাদ হাইকোর্ট রায়ের মাধ্যমে জানিয়ে দেবে, ২০১৪ সালে উত্তর প্রদেশের বারাণসী থেকে মোদীর নির্বাচনী লড়াইটা বৈধ ছিল কিনা।

প্রসঙ্গত, উত্তর প্রদেশের পিন্ড্রার কংগ্রেস বিধায়ক বিনোদ রাইয়ের করা মামলার প্রেক্ষিতে আজ এই রায় দেবে আদালত। ২০১৪ সালে বারাণসী কেন্দ্র থেকে মোদীর বিরুদ্ধে কংগ্রেসের হয়ে লড়েছিলেন বিনোদ রাই এবং নির্বাচনের ফলাফলে তিনি হেরে যান। আর এরপরই বারাণসী থেকে মোদীর নির্বাচনী লড়াইয়ের বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা করেন তিনি। রাই-এর মূলত অভিযোগ তিনটি-

১) নির্বাচনের আগে থেকেই নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করে দেওয়ার ফলে ভোটাররা প্রভাবিত হয়েছেন। আর তার ফলে ভোটে 'অন্যায্য সুবিধা' পেয়েছেন মোদী।

২) মোদীর মনোনয়নপত্রেও প্রচুর অস্পষ্টতা ও অনিয়ম রয়েছে বলে তাঁর অভিযোগ।

৩) নির্বাচনে নরেন্দ্র মোদীর খরচ করা টাকার অঙ্ক নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন। এছাড়া ধর্মীয় ভাবাবেগকে কাজে লাগানোর মতো অভিযোগও রয়েছে এর সঙ্গে।

আরও পড়ুন- স্বেচ্ছায় কালো টাকা ঘোষণা স্কিমে কেন্দ্রের পাতা জালে মুম্বইয়ের ব্যবসায়ী পরিবার

এর আগে নভেম্বরের ২৪ তারিখ এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি বিক্রমনাথ মামলাটি শোনেন এবং উভয় পক্ষকেই নির্দেশ দেন, যদি তাঁদের কোনও অতিরিক্ত বক্তব্য থেকে থাকে তা লিখিত আকারে ১লা ডিসেম্বরের মধ্যে আদালতে জমা দিতে। আজ সেই মামলার রায় ঘোষণা। আর তা নিয়েই চরম উত্তেজনা রাজনৈতিক শিবিরে।

আরও পড়ুন- জয়ললিতার শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর, রাতে হাসপাতালে গেলেন দলের সব নেতা-মন্ত্রী

.