পাহাড়ে আজ ঘটি-বাঙালের লড়াই, শেষ হাসি হাসবে কে?

ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান। বাঙাল বনাম ঘটি। ইলিশ বনাম চিংড়ি। এই লড়াই তো আর শুধুমাত্র মাঠের নয়। এই লড়াই আপামর ফুটবলপ্রেমীর ঘরে ঘরে। অন্তত নব্বই মিনিটের জন্য ভারতের সেরা ম্যাচ আড়াআড়ি ভাগ করে দেয় বাংলাকে। আজ রবিবার সেই আরেকটা দিন। সেই ডার্বি ডুয়েল। শিলিগুড়িতে মুখোমুখি ইস্টবেঙ্গল-মোহনবাগান। টান টান উত্তেজনা।

Updated By: Feb 12, 2017, 09:07 AM IST
পাহাড়ে আজ ঘটি-বাঙালের লড়াই, শেষ হাসি হাসবে কে?

ওয়েব ডেস্ক : ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান। বাঙাল বনাম ঘটি। ইলিশ বনাম চিংড়ি। এই লড়াই তো আর শুধুমাত্র মাঠের নয়। এই লড়াই আপামর ফুটবলপ্রেমীর ঘরে ঘরে। অন্তত নব্বই মিনিটের জন্য ভারতের সেরা ম্যাচ আড়াআড়ি ভাগ করে দেয় বাংলাকে। আজ রবিবার সেই আরেকটা দিন। সেই ডার্বি ডুয়েল। শিলিগুড়িতে মুখোমুখি ইস্টবেঙ্গল-মোহনবাগান। টান টান উত্তেজনা।

পাহাড়ে বড় ম্যাচের আগে এক নজরে ইস্টবেঙ্গল-মোহনবাগান দ্বৈরথের পরিসংখ্যান-

আই লিগে ৩৮ বার মুখোমুখি হয়েছে যুযুধান দুপক্ষ। ইস্টবেঙ্গল জিতেছে ১৫টি ম্যাচ। মোহনবাগান জিতেছে ১১ বার। ১২টি ম্যাচ ড্র হয়েছে।

শিলিগুড়িতে এর আগে দুবার মুখোমুখি হয়েছে দুই প্রধান। ১৯৮৮ সালের ম্যাচটা ড্র হয়েছিল। গতবার আই লিগের ম্যাচে জিতেছিল ইস্টবেঙ্গল।

বড় ম্যাচের লম্বা ইতিহাসে এখনও পর্যন্ত ৩১৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই প্রধান। ইস্টবেঙ্গল জিতেছে ১২০টা ম্যাচ। ৮৭টা ম্যাচে জয়  মোহনবাগানের। ১০৮টা ম্যাচ ড্র হয়েছে।

অতীতের পরিসংখ্যান বলছে বড় ম্যাচে পাল্লা ভারি ইস্টবেঙ্গলের দিকে। তবে ম্যাচটা যে ডার্বি। যে ম্যাচে অনেক সময় পরিসংখ্যান ধোপে টেকে না। নিমেষের মধ্যে বদলে যায় ম্যাচের রং। বড় ম্যাচ তাই সব সময়ই ফিফটি ফিফটি।

আরও পড়ুন, নারীর অধিকার রক্ষায় জোর সওয়াল সুপ্রিম কোর্টের

.