সানিয়াকে 'রাজীব খেলরত্ন' দেওয়ার ওপর স্থগিতাদেশ আদালতের

টেনিস তারকা সানিয়া মির্জাকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার দেওয়ার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল কর্ণাটক হাইকোর্ট। প্যারালিম্পিয়ান গিরিশার আবেদনের ভিত্তিতে এই স্থগিতাদেশ জারি করা হল। ২০১২ লন্ডন প্যারিলম্পিকে রূপো ও ইঞ্চিয়ন এশিয়ান গেমসে ব্রোঞ্জ জয়ী গিরিশা দাবি করেন, পয়েন্ট সিস্টেম অনুযায়ী তিনিই এবারের রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের যোগ্যতম ক্রীড়াবিদ। নিজের যুক্তির স্বপক্ষে গিরিশা বলেছেন, ক্রীড়ামন্ত্রকের পারফরম্যান্স ভিত্তিক পয়েন্ট সিস্টেম অনুযায়ী তিনি বাকি ক্রীড়াবিদের টপকে ৯০ পয়েন্ট পেয়ে শীর্ষস্থানে আছেন, তাই তিনিই এবার দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের যোগ্যতম ব্যক্তি। এমনকি পয়েন্ট সিস্টেম অনুযায়ী সানিয়া প্রথম দিকেই নেই বলে জানান গিরিশা।

Updated By: Aug 26, 2015, 04:31 PM IST
সানিয়াকে 'রাজীব খেলরত্ন' দেওয়ার ওপর স্থগিতাদেশ আদালতের
যোগ্য কে! গিরিশা না সানিয়া?

ওয়েব ডেস্ক: টেনিস তারকা সানিয়া মির্জাকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার দেওয়ার সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল কর্ণাটক হাইকোর্ট। প্যারালিম্পিয়ান গিরিশার আবেদনের ভিত্তিতে এই স্থগিতাদেশ জারি করা হল। ২০১২ লন্ডন প্যারিলম্পিকে রূপো ও ইঞ্চিয়ন এশিয়ান গেমসে ব্রোঞ্জ জয়ী গিরিশা দাবি করেন, পয়েন্ট সিস্টেম অনুযায়ী তিনিই এবারের রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের যোগ্যতম ক্রীড়াবিদ। নিজের যুক্তির স্বপক্ষে গিরিশা বলেছেন, ক্রীড়ামন্ত্রকের পারফরম্যান্স ভিত্তিক পয়েন্ট সিস্টেম অনুযায়ী তিনি বাকি ক্রীড়াবিদের টপকে ৯০ পয়েন্ট পেয়ে শীর্ষস্থানে আছেন, তাই তিনিই এবার দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের যোগ্যতম ব্যক্তি। এমনকি পয়েন্ট সিস্টেম অনুযায়ী সানিয়া প্রথম দিকেই নেই বলে জানান গিরিশা।
 
দেশের বিখ্যাত এই প্যারালিম্পিয়ান বলেন, 'আমি বুঝেছি সানিয়া গ্র্যান্ডস্লামের মত পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু ২০১১ সালের পর থেকে মন্ত্রকের নতুন নিয়ম অনুযায়ী, কেবলমাত্র অলিম্পিক, প্যারালিম্পিক, এশিয়াড, কমনওয়লেথ গেমস, ও বিশ্ব চ্যাম্পিয়নশিপের পারফরম্যান্সই রাজীব খেলরত্নের জন্য বিবেচিত হবে।'
প্রথম ভারতীয় মহিলা হিসেবে মহিলাদের ডবলসে গ্র্যান্ডস্লাম জিতে ইতিহাস গড়েন সানিয়া। লিয়েন্ডার পেজের পর তিনিই প্রথম টেনিস খেলোয়াড় যিনি দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান পাচ্ছেন। ১৯৯৬ আটলান্টা অলিম্পিকের সিঙ্গলসে ব্রোঞ্জ জয়ের পর লিয়েন্ডারকে রাজীব খেলরত্ন পুরস্কার দেওয়া হয়েছিল।  

সানিয়াকে রাজীব গান্ধী খেলরত্ন দেওয়ার কথা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক প্রথমে প্রস্তাব করেছিল, সেই প্রস্তাবে সিলমোহর দেয় পুরস্কার কমিটি। সানিয়া পাচ্ছেন রাজীব খেলরত্ন, সেখানে গিরিশা পাচ্ছেন অর্জুন পুরস্কার।

.