সুপ্রিম কোর্টে বড় জয় ভারতীয় ক্রিকেট বোর্ডের, মিলল প্রতি ম্যাচে ৫৮.৬৬ লক্ষ টাকা খরচ করার অনুমতি

আর্থিক লেনদেন নিয়ে লোধার সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে প্রথম সাফল্য ভারতীয় ক্রিকেট বোর্ডের। আগামী ৩রা ডিসেম্বর পর্যন্ত অর্থাত ভারত-ইংল্যান্ডের প্রথম তিনটি টেষ্ট আয়োজনের জন্য ম্যাচপিছু ৫৮.৬৬ লক্ষ টাকা খরচ করার অনুমতি দিল দেশের সর্বোচ্চ আদালত। ফলে এই সিরিজের ম্যাচগুলি আয়োজনের অনিশ্চয়তা কেটে গেল। এব্যাপারে বোর্ড আর লোধা কমিটির বিতর্ক নিয়ে মঙ্গলবার দেশের সর্বোচ্চ আদালতে শুনানি ছিল।

Updated By: Nov 8, 2016, 07:17 PM IST
সুপ্রিম কোর্টে বড় জয় ভারতীয় ক্রিকেট বোর্ডের, মিলল প্রতি ম্যাচে ৫৮.৬৬ লক্ষ টাকা খরচ করার অনুমতি

ওয়েব ডেস্ক: আর্থিক লেনদেন নিয়ে লোধার সিদ্ধান্তের বিরুদ্ধে কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে প্রথম সাফল্য ভারতীয় ক্রিকেট বোর্ডের। আগামী ৩রা ডিসেম্বর পর্যন্ত অর্থাত ভারত-ইংল্যান্ডের প্রথম তিনটি টেষ্ট আয়োজনের জন্য ম্যাচপিছু ৫৮.৬৬ লক্ষ টাকা খরচ করার অনুমতি দিল দেশের সর্বোচ্চ আদালত। ফলে এই সিরিজের ম্যাচগুলি আয়োজনের অনিশ্চয়তা কেটে গেল। এব্যাপারে বোর্ড আর লোধা কমিটির বিতর্ক নিয়ে মঙ্গলবার দেশের সর্বোচ্চ আদালতে শুনানি ছিল।

 

শুনানির শুরুতেই বোর্ডের আইনজীবি কপিল সিব্বল আদালতকে পরিষ্কার জানিয়ে দেন বুধবার রাজকোটে ভারত-ইংল্যান্ডের প্রথম টেষ্ট ম্যাচ আয়োজন করার জন্য টাকা দরকার। কিন্তু লোধা কমিটির নিষেধাজ্ঞা থাকায় আয়োজকদের টাকা দিতে পারছে না বোর্ড। যদি অর্থ খরচ করার অনুমতি আদালত না দেয় তাহলে বোর্ডের পক্ষে টেষ্ট আয়োজন করা সম্ভব নয়। সেক্ষেত্রে ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট বাতিল করা ছাড়া বিকল্প কোন রাস্তা নেই বিসিসিআই-এর সামনে। এরপর লোধা কমিটির আইনজীবি গোপাল সুব্রামানিয়ম তাঁর সাওয়ালে জানান আদালতের নির্দেশ ভঙ্গ করেছে বোর্ড। ২১ অক্টোবরের মধ্যে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে আদালতে হলফনামা জমা দেননি বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর। তাই বোর্ড বা তাঁর অনুমোদিত কোন সংস্থার বিরুদ্ধে আর্থিক লেনদেনের বিষয়ে আদালত যেন তার সিদ্ধান্ত বদল না করে। 

 

এরপরই বোর্ডের আইনজীবি কপিল সিব্বল আদালতকে পরিষ্কার করে জানান বোর্ড যদি আদালতের নির্দেশ ভঙ্গ করে থাকে, তাহলে ভারত-ইংল্যান্ডের সিরিজ করার সমস্ত দায় নিক লোধা কমিটি।  সিব্বলের বক্তব্যে কিছুটা ব্যাকফুটে চলে যান লোধা কমিটির আইনজীবি। পুরো বিষয়টিকে বোর্ডের আইনজীবি জড়িয়ে দেন মানুষের আবেগের সাথে। দু পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি রায় দেওয়ার জন্য কিছুটা সময় চেয়ে নেন। মধ্যাহ্নভোজের বিরতিতে বিচারপতি বেশকয়েক জনের সঙ্গে আলোচনার পর, পরিস্থিতি বিবেচনা করে বোর্ডকে আর্থিক লেনদেনের অনুমতি দেয়। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৫ ডিসেম্বর।

.