ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে যে চার, জানুন

কে হবেন ভারতীয় দলের নেক্সট হেড স্যার? দুই ভারতীয় এবং দুই বিদেশী নাম নিয়েই চলছে চর্চা। কারা তাঁরা, জেনে নিন- 

Updated By: Jun 21, 2017, 01:39 PM IST
ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে যে চার, জানুন

ওয়েব ডেস্ক: কে হবেন ভারতীয় দলের নেক্সট হেড স্যার? দুই ভারতীয় এবং দুই বিদেশী নাম নিয়েই চলছে চর্চা। কারা তাঁরা, জেনে নিন- 

- বীরেন্দ্র সেহবাগ
ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা তারকা খেলোয়াড় বীরেন্দ্র সেহবাগ। নজফগড়ের নবাব সম্প্রতি আইপিএল-এ পাঞ্জাবের কোচ পদে নিযুক্ত ছিলেন। 

- লালচাঁদ রাজপুত
ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ম্যানেজার তথা আফগানিস্তানের বর্তমান কোচ। উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার ছিলেন লালচাঁদ রাজপুত। 

- রিচার্ড পাইবাস
ব্রিটিশ ম্যান রিচার্ড পাইবাস যিনি বাংলাদেশ এবং পাকিস্তানের কোচ ছিলেন এবং বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ডিরেক্টর।

- টম মুডি
অস্ট্রেলিয়ান কিংবদন্তি মুডি বর্তমানে আইপিএল-এর মতো মঞ্চে হায়দরাবাদ সানরাইজার্সের কোচিং করাচ্ছেন। তাঁর কেরিয়ারের প্লাস 'পয়েন্ট' তাঁর ১২ বছরের কোচিং অভিজ্ঞতা।      

ক্যাপ্টেন কোহলির সঙ্গে 'তিক্ত সম্পর্কে'র কারণে কোচ পদ থেকে সরে দাঁড়িয়েছেন অনিল কুম্বলে। সচিন-সৌরভ-লক্ষ্মণ, এই তিন কিংবদন্তি নিয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটিকে নিজের 'ক্ষোভে'র কথা জানিয়েছেন জাম্বো। বিসিসিাইকে নিজের পদত্যাগ পত্রও পাঠিয়ে দিয়েছেন সদ্য প্রাক্তন হওয়া কোচ অনিল কুম্বলে। 'কথা দিয়েছিলেন', ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের সঙ্গে যাবেন তিনি, কিন্তু নিজের সিদ্ধান্ত বদলের কারণে ক্যারিবিয়ান সফরে কোহলি ব্রিগ্রেডের 'সঙ্গী' হননি কুম্বলে। যার ফলে হেড স্যার ছাড়াই ক্যারিবিয়ান সফরে গিয়েছে 'ম্যান ইন ব্লু'রা। এই টালমাটাল অবস্থায় ইতিমধ্যেই অনিল কুম্বলের ছেড়ে যাওয়া পদের জন্য যোগ্য পেশাদার ব্যক্তির খোঁজ করেছে সিএসি (ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি)। বিসিসিআইয়ের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী ভারতীয় দলের কোচ হতে চেয়ে নিজেদের কেরিয়ার ডেটাও পাঠিয়েছেন অনেকে। তবে এদের মধ্যে যে চার জনকে নিয়ে ভাবনা চিন্তা চলছে, তাঁরা হলেন বীরেন্দ্র সেহবাগ, লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস, টম মুডি।   

.