GNLF কর্মীর মৃত্যু ঘিরে রণক্ষেত্র দার্জিলিঙের চকবাজার

GNLF কর্মীর মৃত্যু ঘিরে রণক্ষেত্র দার্জিলিঙের চকবাজার। ভাঙচুর, আগুন। পাহাড়ের অশান্তির আঁচ ছড়াল ডুয়ার্সেও। নেওড়া রেঞ্জারের কোয়ার্টারে আগুন। শান্তি আলোচনার বার্তা মুখ্যমন্ত্রীর। গোর্খাল্যান্ড ইস্যু ছাড়া কোনও আলোচনা নয়। অনড় মোর্চা ও GNLF।

Updated By: Jul 8, 2017, 09:41 PM IST
GNLF কর্মীর মৃত্যু ঘিরে রণক্ষেত্র দার্জিলিঙের চকবাজার

ওয়েব ডেস্ক: GNLF কর্মীর মৃত্যু ঘিরে রণক্ষেত্র দার্জিলিঙের চকবাজার। ভাঙচুর, আগুন। পাহাড়ের অশান্তির আঁচ ছড়াল ডুয়ার্সেও। নেওড়া রেঞ্জারের কোয়ার্টারে আগুন। শান্তি আলোচনার বার্তা মুখ্যমন্ত্রীর। গোর্খাল্যান্ড ইস্যু ছাড়া কোনও আলোচনা নয়। অনড় মোর্চা ও GNLF।

GNLF সমর্থক তাসি নিম্বা ভুটিয়ার মৃত্যুতে অশান্তি ছড়াল দার্জিলিং শহরেও।

তাসির দেহ যখন চকবাজারে নিয়ে আসা হয়, তখন সেখানে ছিল বিশাল জমায়েত। হঠাত্‍ই ক্ষিপ্ত হয়ে ওঠে জনতা। মোটর স্ট্যান্ডে পুলিসের গুমটিতে আগুন লাগিয়ে দেয় উত্তেজিত জনতা। DSP ট্রাফিকের অফিসেও ভাঙচুর চালানো হয়। আগুন ধরানোর চেষ্টা করে উত্তেজিত জনতা। ফুড সাপ্লাইয়ের অফিস ভাঙচুরের চেষ্টা চলে।

দার্জিলিং থানা ঘেরাও করে পাথরবৃষ্টি শুরু করে জনতা। পাল্টা টিয়ার গ্যাস, রবার বুলেট ছোড়ে পুলিস। থানা থেকে পুলিস গুলি চালায় বলে অভিযোগ। দার্জিলিং থানার গলিতেই গুলিতে মৃত্যু হয় স্থানীয় বাসিন্দা সূরয সুনদাসের। সিংমারিতে গুলিতে এক মোর্চা সমর্থকের মৃত্যু হয় বলে অভিযোগ।

এরপরেই দার্জিলিংয়ের বিভিন্ন প্রান্তে অশান্তি ছড়িয়ে পড়ে। পুলিসকে লক্ষ্য করে চলে ইটবৃষ্টি। পাল্টা টিয়ার গ্যাসের শেল ফাটায় পুলিস। এর মধ্যেই কাকঝোরা বনবাংলোয় আগুন ধরানোর চেষ্টা করে উত্তেজিত জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাহাড়ের বিভিন্ন জায়গায় সেনা মোতায়েন করা হয়। দার্জিলিং ও সোনাদায় মোতায়েন করা হয় এক কলম করে সেনা। কার্শিয়াংয়েও মোতায়েন করা হয় সেনা।

পাহাড়ের অশান্তির আঁচ এদিন ছড়িয়ে পড়ে ডুয়ার্সেও। গরুবাথানের কাছে নেওড়া রেঞ্জারের কোয়ার্টার ও অফিসে আগুন লাগানোর অভিযোগ ওঠে মোর্চার বিরুদ্ধে। গরুবাথানের পান্ডারাতে একটি পুলিসের গাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। আগুন লাগানোর ঘটনায় তাদের কেউ জড়িত নয় বলে দাবি মোর্চার।

পাহাড় ও ডুয়ার্সের এই পরিস্থিতি মোকাবিলায় ফের আলোচনার প্রস্তাব রাখলেন মুখ্যমন্ত্রী। সংযত আচরণ করলে ১৫ দিনের মধ্যে পাহাড়ের রাজনৈতিক দলগুলিকে বৈঠকে ডাকা হবে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। গোর্খাল্যান্ড ছাড়া অন্য কোনও আলোচনায় তারা রাজি নয় বলে জানিয়ে দিয়েছে মোর্চা ও GNLF।

মোর্চা নেতা বিনয় তামাংয়ে প্রতিক্রিয়া, পাহাড়ে এতগুলো লোক মারা যাওয়ার পর আলোচনা কোনওভাবেই সম্ভব নয়। GNLF মুখপাত্র নীরজ জিম্বার বক্তব্য, আলোচনার পরিবেশ তৈরি করার দায় রাজ্যের। তবে একমাত্র গোর্খাল্যান্ড ইস্যুতেই আলোচনা হতে পারে।

এবার পুলিস হেফাজতে বারবার বয়ান বদলের অভিযোগ উঠল অভিনেতা বিক্রমের বিরুদ্ধে

.