সাংবাদিকদের চমকে দিল এই 'বুদ্ধ' রোবট

রোবট বানানোর প্রযুক্তিতে আরও একধাপ এগিয়ে গেল চিন। বৌদ্ধধর্ম প্রচার করতেও এবার রোবট বানিয়ে ফেললেন চিনা বিজ্ঞানীরা। বেজিংয়ের উপকণ্ঠে বৌদ্ধমন্দিরে গেলে দেখা মিলবে এই রোবটের। রংটি তার হলুদ। উচ্চতা দুফুট। তিনি একজন বৌদ্ধ সন্ন্যাসী। অবাক হচ্ছেন তো? ইনি বৌদ্ধধর্মের প্রচারক।

Updated By: Nov 28, 2016, 11:53 AM IST
সাংবাদিকদের চমকে দিল এই 'বুদ্ধ' রোবট

ওয়েব ডেস্ক: রোবট বানানোর প্রযুক্তিতে আরও একধাপ এগিয়ে গেল চিন। বৌদ্ধধর্ম প্রচার করতেও এবার রোবট বানিয়ে ফেললেন চিনা বিজ্ঞানীরা। বেজিংয়ের উপকণ্ঠে বৌদ্ধমন্দিরে গেলে দেখা মিলবে এই রোবটের। রংটি তার হলুদ। উচ্চতা দুফুট। তিনি একজন বৌদ্ধ সন্ন্যাসী। অবাক হচ্ছেন তো? ইনি বৌদ্ধধর্মের প্রচারক।

বৌদ্ধ সন্ন্যাসী জিয়ানার

সাউথ চায়না মর্নিং পোস্টের এক সাংবাদিক তাঁর সাক্ষাত্কার নিতে গিয়েছিলেন। সাংবাদিকের প্রশ্নের উত্তরে দিব্যি সাবলীল তিনি।

সাংবাদিক প্রশ্ন করেন,তুমি আজ কী খাবে?

জিয়ানারের তত্ক্ষণাত্‍ উত্তর, এটি একটি অবান্তর প্রশ্ন। আমরা খাই না।

সাংবাদিকের প্রশ্ন,আজ কি শেয়ারবাজারে মূল্যবৃদ্ধি ঘটবে?

জিয়ানারের চটজলদি উত্তর,এ প্রশ্নের উত্তর আমি কীভাবে দেব?

ট্র্যাফিক জ্যামে ফেঁসে গেলে আমাদের কী করা উচিত? সাংবাদিক প্রশ্ন করলে জিয়ানার আশ্বস্ত করেন,বৌদ্ধধর্ম পাঠ করবার এটাই মোক্ষম সময়। নিজের স্ত্রী সম্পর্কে সাংবাদিকের প্রশ্ন, আমার গোমড়ামুখো স্ত্রীর সঙ্গে কী ধরনের ব্যবহার করা উচিত?

জিয়ানার জানান, তুমি ওর পাশে থেকো। ডিভোর্সের অনুমতি আমি তোমাকে দিতে পারি না। সাংবাদিক জিজ্ঞাসা করেন, আমার খুঁতখুতে মায়ের সঙ্গে কেমন ব্যবহার করা উচিত? প্রশ্নে জিয়ানার জানান, বৃদ্ধ মানুষেরা ওরকম করে থাকেন। তিনি যা বলছেন, তা মেনে চলো।

শেষে সাংবাদিক বলেন, এ জীবন আমার আর ভাল লাগে না। ধার্মিক জিয়ানার শান্ত কণ্ঠে আশ্বাস দেন, এ জীবনে তুমি একাই দুঃখী নও। জিয়ানার মানুষ নয়, রোবট। দেখতে অনেকটা বৌদ্ধ ধর্মাবলম্বীদের মতোই। বুকের সামনে থাকা একটি টাচ স্ক্রিন সবসময় ধরে থাকে এই সন্ন্যাসী। জিয়ানারকে তৈরি করেছেন ধর্মগুরু জিয়ানফ্যান। তাঁর দাবি, শুধু চিন নয়, সারা বিশ্বে বৌদ্ধধর্মকে ছড়িয়ে দিতে জিয়ানারকে তৈরি করা হয়েছে। লংকুয়ান মন্দিরের এই রোবট সন্ন্যাসী সম্পূর্ণভাবে আধুনিক প্রযুক্তিতে তৈরি। এর পায়ে চাকা লাগানো আছে। যার ফলে সে এদিক-ওদিক ঘুরে বেড়াতে পারে। নানা সমস্যার সমাধান পেতে এখন সবাই জিয়ানারের শরণাপন্ন হয়েছেন। জটিল সমস্যার সরল সমাধান মুহূর্তের মধ্যেই বাতলে দিতে পারে এই মানব যন্ত্রটি।

.