সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশুদের কতটা ক্ষতি হচ্ছে জানেন?

বড়দের সোশ্যাল মিডিয়ার ব্যবহারের প্রভাব পড়ছে শিশুদের উপরেও। তারাও অনবরত ব্যবহার করে চলেছে ফেসবুক, ট্যুইটারের মতো সোশ্যাল মিডিয়া। কিছু সংখ্যক অভিভাবক শিশুদের এই সোশ্যাল মিডিয়া ব্যবহারটিকে খুব হালকাভাবে নিচ্ছেন। তো কিছু সংখ্যক অভিভাবক একেবারেই এর বিপক্ষে মতামত দিচ্ছেন।

Updated By: Jul 18, 2016, 02:34 PM IST
সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশুদের কতটা ক্ষতি হচ্ছে জানেন?

ওয়েব ডেস্ক: বড়দের সোশ্যাল মিডিয়ার ব্যবহারের প্রভাব পড়ছে শিশুদের উপরেও। তারাও অনবরত ব্যবহার করে চলেছে ফেসবুক, ট্যুইটারের মতো সোশ্যাল মিডিয়া। কিছু সংখ্যক অভিভাবক শিশুদের এই সোশ্যাল মিডিয়া ব্যবহারটিকে খুব হালকাভাবে নিচ্ছেন। তো কিছু সংখ্যক অভিভাবক একেবারেই এর বিপক্ষে মতামত দিচ্ছেন।

আরও পড়ুন আজ এবং আগামিকাল ফ্লিপকার্টে দারুন মোবাইল এক্সচেঞ্জ অফার!

সোশ্যাল মিডিয়া শিশুদের ওপর কেমন প্রভাব ফেলে সেই বিষয়ে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, অর্ধেক অভিভাবক মনে করেন যে, ফেসবুক, ট্যুইটারের মতো সোশ্যাল মিডিয়া শিশুদের নৈতিক উন্নতিতে বাধা সৃষ্টি করে। তাঁদের বেড়ে ওঠায় বাধা হয়ে দাঁড়ায়। আবার ১৫ শতাংশ অভিভাবক মনে করেন যে, শিশুদের চরিত্রে ইতিবাচক প্রভাব ফেলে সোশ্যাল মিডিয়া।

এই প্রসঙ্গে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে জানা গিয়েছে যে, শিশুদের চরিত্র, তাদের বেড়ে ওঠা এবং তাদের নৈতির উন্নতিতে অবশ্যই প্রভাব ফেলে সোশ্যাল মিডিয়া। শিশুদের উপর সোশ্যাল মিডিয়ার কী প্রভাব পড়ছে, সেই বিষয়ে যে সমীক্ষা করা হয়েছিল, তাতে বিভিন্ন মত প্রকাশ করেছেন অভিভাবকেরা। সেখানে কিছু সংখ্যক অভিভাবক জানিয়েছেন যে, সোশ্যাল মিডিয়ার ফলে ভালো প্রভাব পড়ছে শিশুদের ওপর। আবার কিছু সংখ্যক অভিভাবক জানিয়েছেন যে, এর ফলে শিশুদের চরিত্র এবং মননে ক্ষতিকর প্রভাব পড়ছে।

আরও পড়ুন এবার মোবাইলের নতুন কানেকশনের জন্য ঠিকানার প্রমাণপত্র হিসেবে দিতে পারবেন আরও সহজ জিনিস!

সমীক্ষার শেষে এই প্রসঙ্গে সমীক্ষকেরা এই সিদ্ধান্তে এসেছেন যে, সোশ্যাল মিডিয়া ব্যবহারের ফলে শিশুদের নৈতিক উন্নতিতে যথেষ্ট বাধার সৃষ্টি হচ্ছে।

.